Advertisement
২০ অক্টোবর ২০২৪
Israel-Hezbollah Conflict

নেতানিয়াহুকে খুনের চেষ্টা হতেই হিজ়বুল্লা, হামাসের ডেরায় হামলা আরও জোরালো করল ইজ়রায়েল!

শনিবার নেতানিয়াহুর বাসভবন লক্ষ্য করে ড্রোন হামলার অভিযোগ ওঠে হিজ়বুল্লার বিরুদ্ধে। যদিও নেতানিয়াহুর বাসভবনের কাছেই ড্রোনটি বিস্ফোরণ হয়।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ০৯:১০
Share: Save:

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে খুনের চেষ্টা হতেই লেবানন এবং গাজ়ায় হামলা আরও জোরালো করল ইজ়রায়েল। শনিবার নেতানিয়াহুর বাসভবন লক্ষ্য করে ড্রোন হামলার অভিযোগ ওঠে হিজ়বুল্লার বিরুদ্ধে। যদিও নেতানিয়াহুর বাসভবনের কাছেই ড্রোনটি বিস্ফোরণ হয়। তবে নেতানিয়াহুই যে এই হামলার লক্ষ্য ছিলেন, তা মেনে নিয়েছে ইজ়রায়েলি সেনা।

ঘটনাচক্রে, ইজ়রায়েলের হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর পরই এই হামলা চালানো হয়। যদিও এই হামলায় কেউ হতাহতন হননি বলেই দাবি ইজ়রায়েলের। তবে তাঁর বাসভবনে হামলার চেষ্টার ফল যে ভুগতেই হবে হিজ়বুল্লাকে, সেই হুঁশিয়ারিও দিয়েছেন নেতানিয়াহু। নিজের এক্স হ্যান্ডলে তিনি লেখেন, ‘‘ইরানের যে এজেন্ট (হিজ়বুল্লা) আমাকে এবং আমার স্ত্রীকে হত্যার ষড়যন্ত্র করছে, তাদের বলতে চাই, খুব বড় ভুল করছেন আপনারা। এর ফল ভুগতে হবে। শত্রুদের বিরুদ্ধে আমাদের লড়াই জারি থাকবে।’’

একইসঙ্গে ইরানকেও হুঁশিয়ারি দিয়েছেন নেতানিয়াহু। তাঁর হুঁশিয়ারি, ‘‘হিজ়বুল্লা, হামাস এবং হুথিদের নিয়ে যে ছায়াযুদ্ধ শুরু করেছে ইরান, তার জবাব দিচ্ছে ইজ়রায়েল। শত্রিদের বিরুদ্ধে এই লড়াই জারি থাকবে। যদি কেউ ইজ়রায়েলের নাগরিকদের ক্ষতি করার চেষ্টা করে, তার পরিণাম হবে ভয়ানক।’’নেতানিয়াহুর সেই হুঁশিয়ারির কয়েক ঘণ্টার মধ্যেই লেবানন এবং গাজ়ায় হামলা আরও জোরালো করে ইজ়রায়েল।

তাদের দাবি, দক্ষিণ বেরুটে হিজ়বুল্লার বেশ কয়েকটি ডেরায় হামলা চালিয়ে সেগুলি গুঁড়িয়ে দিয়েছে। তাদের আরও দাবি, হিজ়বুল্লার একাধিক অস্ত্রভান্ডার এবং তাদের কমান্ড সেন্টারও ধ্বংস করে দেওয়া হয়েছে। পাশাপাশি, গাজ়াতেই শনিবার থেকে হামলা আরও জোরালো করেছে ইজ়রায়েল। একের পর এক রকেট এবং বিমানহামলা চালানো হয়েছে উত্তর গাজ়া লক্ষ্য করে। সেই হামলায় ৭৩ জনের মৃত্যু হয়েছে বলে গাজ়া প্রশাসন সূত্রে দাবি করা হয়েছে।

অন্য বিষয়গুলি:

Israel-Hezbollah Conflict Benjamin Netanyahu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE