Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Houthis

ইজ়রায়েলে হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হানা! দায় স্বীকার করে বিবৃতি দিল ইয়েমেনের হুথিরা

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩৭
Share: Save:

প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস, লেবাননের হিজ়বুল্লার পরে এ বার ইজরায়েলি ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালাল আফ্রিকার দেশ ইয়েমেনের বিদ্রোহী শিয়া গোষ্ঠী হুথি। রবিবার রাতে ওই হাইপারসনিক (শব্দের চেয়ে পাঁচ গুণ বা তার বেশি গতিসম্পন্ন) ক্ষেপণাস্ত্র ইজ়রায়েলের মধ্যাঞ্চলে আঘাত হেনেছে।

হুথি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া সোমবার জানান, তাদের ছোড়া যে ক্ষেপণাস্ত্রটি ইজ়রায়েলে আঘাত হেনেছে, সেটি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ২ হাজার ৪০ কিলোমিটার দূরত্বের ওই লক্ষ্যে পৌঁছতে ক্ষেপণাস্ত্রটির সময় লেগেছে মাত্র সাড়ে ১১ মিনিট! তিনি বলেন, ‘‘ভবিষ্যতেও আমরা হামলা চালিয়ে যাবে।’’ অতীতে কোনও বিদ্রোহী গোষ্ঠীর ছোড়া ক্ষেপণাস্ত্র বেঞ্জামিন নেতানিয়াহুর দেশের এত অন্দরে আঘাত হানতে পারেনি।

ইজ়রায়েল বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষ নিয়েছে ইরান এবং তার ‘বন্ধু’ সংগঠনগুলি। লেবাননের হিজ়বুল্লার মতো ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথিরাও রয়েছে সেই তালিকায়। চলতি বছরে লোহিত সাগরে হুথি বিদ্রোহী গোষ্ঠী একের পর এক বাণিজ্যিক জাহাজকে কব্জা করেছে। যার জেরে আন্তর্জাতিক বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এই পরিস্থিতিতে আমেরিকা এবং ব্রিটেন উভয় দেশই আকাশ পথে একাধিক হামলা চালিয়েছে হুথি গোষ্ঠীর উপর। তারই জবাবে হুথিদের এই ক্ষেপণাস্ত্র হামলা বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Houthis israel Israel Hamas War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE