Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Indian Student in the US

আমেরিকায় আবার নিখোঁজ ভারতীয় ছাত্রী, এক সপ্তাহ ধরে মিলছে না সন্ধান, এই নিয়ে তৃতীয়

উচ্চশিক্ষার সূত্রে ভারত থেকে ক্যালিফর্নিয়ায় গিয়েছিলেন নীতীশা কান্ডুলা। ক্যালিফর্নিয়া স্টেট ইউনিভার্সিটির ছাত্রী তিনি। গত সপ্তাহ থেকে তাঁকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

আমেরিকায় নিখোঁজ ভারতীয় ছাত্রী নীতিশা কান্ডুলা।

আমেরিকায় নিখোঁজ ভারতীয় ছাত্রী নীতিশা কান্ডুলা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১১:১৭
Share: Save:

আমেরিকায় আবার নিখোঁজ হলেন ভারতীয় পড়ুয়া। এক সপ্তাহ ধরে তরুণীর সন্ধান মিলছে না বলে খবর। আমেরিকার পুলিশ তাঁর খোঁজে তল্লাশি শুরু করেছে। বিজ্ঞাপনও দেওয়া হয়েছে সমাজমাধ্যমেও।

উচ্চশিক্ষার সূত্রে ভারত থেকে ক্যালিফর্নিয়ায় গিয়েছিলেন নীতীশা কান্ডুলা। বেশ কয়েক বছর ধরে সেখানেই থাকছিলেন তিনি। ক্যালিফর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, সান বার্নার্দিনোর ছাত্রী ২৩ বছরের এই তরুণী। গত সপ্তাহ থেকে তাঁকে খুঁজে পাওয়া যাচ্ছে না অভিযোগ। শেষ বার তাঁকে দেখা গিয়েছিল গত ২৮ মে লস অ্যাঞ্জেলসে। এই নিয়ে আমেরিকায় ভারতীয় পড়ুয়াদের নিখোঁজ হওয়ার ঘটনা তৃতীয় বার ঘটল।

ক্যালিফর্নিয়া পুলিশ জানিয়েছে, ওই তরুণীর নিখোঁজ হওয়ার অভিযোগ দায়ের হয়েছে ৩০ মে। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পুলিশ তরুণীকে খুঁজতে একটি বিজ্ঞাপন দিয়েছে। তাতে তরুণীর শারীরিক কিছু বর্ণনা দিয়ে বলা হয়েছে, খোঁজ পেলে পুলিশের সঙ্গে যোগাযোগ করতে। নিখোঁজ হওয়ার আগে তরুণী ক্যালিফর্নিয়ার নম্বরপ্লেট যুক্ত একটি গাড়ি চালাচ্ছিলেন বলেও জানতে পেরেছে পুলিশ।

এর আগে গত মাসেই আমেরিকার শিকাগো থেকে এক ভারতীয় পড়ুয়া নিখোঁজ হয়ে গিয়েছিলেন। ২৬ বছর বয়সি রূপেশচন্দ্র চিন্তাকিন্দকে খুঁজে পাওয়া যায়নি। তার আগে মার্চ মাসেও এমন ঘটনা ঘটেছে। আমেরিকার ক্লিভল্যান্ড শহর থেকে মার্চে নিখোঁজ হয়েছিলেন ২৫ বছর বয়সি ভারতীয় পড়ুয়া। এপ্রিলে তাঁর দেহ উদ্ধার করে আমেরিকার পুলিশ। ওই যুবকের নাম ছিল মহম্মদ আব্দুল আরফাত। তিনি এক বছর আগে হায়দরাবাদ থেকে ক্লিভল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়েছিলেন। কী ভাবে তাঁর মৃত্যু হল, স্পষ্ট নয়।

গত কয়েক বছর ধরে আমেরিকায় পর পর ছাত্রমৃত্যুর ঘটনা প্রকাশ্যে আসছে। কয়েক মাসের মধ্যে বেশ কয়েক জন ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে আমেরিকায়। তাঁদের মধ্যে অধিকাংশই খুন হয়েছেন বলে অভিযোগ। গত মার্চেই ভারত থেকে যাওয়া ৩৪ বছর বয়সি তরুণীকে গুলি করে খুন করা হয় মিসৌরিতে। তার আগে ফেব্রুয়ারিতে ইন্ডিয়ানা এবং ওয়াশিংটনে পর পর দু’জন ভারতীয় ছাত্রের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Student US Missing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE