Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

উত্তরেই আটকে আছে বর্ষা, দক্ষিণে আবার তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস, বৃষ্টি নিয়ে কী বলছে হাওয়া অফিস?

গত ৩১ মে বর্ষা ঢুকেছে উত্তরবঙ্গে। মনে করা হয়েছিল সময়ের আগেই বর্ষা ঢুকবে দক্ষিণবঙ্গেও। কিন্তু তা হচ্ছে না। আপাতত বর্ষা উত্তরেই আটকে আছে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ০৯:৩১
Share: Save:

বর্ষা ঢুকে পড়েছে রাজ্যে। তবে সর্বত্র নয়। উত্তরবঙ্গেই আপাতত আটকে আছে বর্ষা। দক্ষিণে আগামী কয়েক দিনে আবার তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কবে বর্ষা ঢুকবে, তা এখনও নিশ্চিত নয়।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টি চলতে পারে। কলকাতা-সহ সর্বত্রই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণের বাকি জেলাগুলিতে হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত।

তবে বুধবারের পর দক্ষিণে আপাতত আর বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর। বৃহস্পতিবার থেকে সব জেলায় শুকনো আবহাওয়া থাকবে। কিছুটা বাড়বে তাপমাত্রাও। দক্ষিণবঙ্গে দু’দিন পর থেকেই তাপমাত্রা বাড়তে পারে আরও দুই থেকে তিন ডিগ্রি।

তবে উত্তরে বর্ষা ঢুকে পড়েছে। সেখানকার জেলাগুলিতে বৃষ্টিও চলবে। হাওয়া অফিস জানিয়েছে, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে সোমবার এবং মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। বইতে পারে ঝোড়ো হাওয়াও। মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে উত্তরের জেলাগুলিতে এখনও পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না। কেবল আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার।

গত ৩১ মে বর্ষা ঢুকেছে উত্তরবঙ্গে। দক্ষিণে বর্ষা প্রবেশের সময় জুনের দ্বিতীয় সপ্তাহ। উত্তরে বর্ষা ঢুকে পড়ায় মনে করা হয়েছিল সময়ের আগেই বর্ষা ঢুকবে দক্ষিণবঙ্গেও। কিন্তু তা হচ্ছে না। আপাতত বর্ষা উত্তরেই আটকে আছে। যে কারণে গত কয়েক দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গুমোট হয়ে আছে আবহাওয়া। আগামী কয়েক দিনে বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও বৃষ্টি হলেও এই গুমোট গরমের হাত থেকে রেহাই মিলবে না, তেমনটাই জানাচ্ছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE