Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Israel-Hamas Conflict

কাঁধে বন্দুক, কোমরে অস্ত্র নিয়ে চলছে ইজ়রায়েলি শিশুদের ‘সেবা’! ভিডিয়ো প্রকাশ করল হামাস

ঘটনাচক্রে, বৃহস্পতিবার হামাসের বিরুদ্ধে অপহৃত শিশুদের গলা কেটে খুনের অভিযোগ এনেছিল ইজ়রায়েল। তার এক দিন পরেই, হামাসের তরফে অপহৃত শিশুদের শুশ্রূষা করার এই ভিডিয়ো প্রকাশ্যে আনা হল।

Hamas publishes footage of giving water to Israeli kids

অষ্টম দিনে পা দিল ইজ়রায়েল এবং হামাসের সংঘাত। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১০:৩২
Share: Save:

কাঁধে বন্দুক। পরনের সেনা পোশাক থেকে ঝুলছে ধারালো অস্ত্র। আর সেই অবস্থাতেই ইজ়রায়েল থেকে অপহৃত শিশুদের ‘শুশ্রূষা’ করে চলেছে প্যালেস্তাইনের সশস্ত্র গোষ্ঠী হামাসের এক দল যোদ্ধা। শিশুদের জল খাওয়ানোর পাশাপাশি, তাদের গায়ে-মাথায় হাত বুলিয়ে দিচ্ছে তারা। হামাসের তরফেই এমনই একটি ভিডিয়োটি প্রকাশ্যে আনা হয়েছে। শুক্রবার হামাসের তরফে সেই ভিডিয়ো প্রকাশ করা হয়। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, সেনা পোশাক পরা হামাস জঙ্গিরা কয়েক জন শিশুর সেবাযত্ন করছে। কেউ শিশুর জুতোর ফিতে বেঁধে দিচ্ছে, তো কেউ শিশুদের সঙ্গে খেলা করছে। হামাস গোষ্ঠীর এক সদস্যকে শিশুকে জল খাওয়াতেও দেখা গিয়েছে ভিডিয়োটিতে।

ঘটনাচক্রে, বৃহস্পতিবার হামাসের বিরুদ্ধে অপহৃত শিশুদের গলা কেটে খুনের অভিযোগ এনেছিল ইজ়রায়েল। সেই ‘মৃত’ শিশুদের ছবিও সমাজমাধ্যমে শেয়ার করেছিল ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর। তার এক দিন পরেই, হামাসের তরফে অপহৃত শিশুদের শুশ্রূষা করার এই ভিডিয়ো প্রকাশ্যে আনা হল।

প্রসঙ্গত, নেতানিয়াহুর দফতরের দাবি ছিল, ইজ়রায়েলের অপহৃত শিশুদের ‘পুড়িয়ে এবং গলা কেটে খুন’ করেছে হামাস বাহিনী। ইজ়রায়েলের দাবি নিয়ে যথেষ্ট বিতর্কও তৈরি হয়। যদিও হামাস সেই অভিযোগ অস্বীকার করে। হামাসের দাবি ছিল, ‘প্যালেস্তাইনের মানুষ এবং এই প্রতিরোধ’ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে।

অন্য বিষয়গুলি:

Israel War Israel-Hamas Conflict Hamas Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE