Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Operation Ajay

অপারেশন অজয়ের দ্বিতীয় যাত্রায় দেশে ফিরলেন ইজ়রায়েলে আটকে থাকা আরও ২৩৫ ভারতীয়

ইজ়রায়েলে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর জন্য বিশেষ চার্টার্ড বিমানের ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অজয়’।

Chartered plane carrying 235 Indians reaches New Delhi from Israel under Operation Ajay

কেন্দ্রের বিশেষ চার্টার্ড বিমানে চেপে দেশে ফিরছেন ইজ়রায়েলে আটকে থাকা ভারতীয়েরা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১০:১৩
Share: Save:

যুদ্ধবিধ্বস্ত ইজ়রায়েলে আটকে থাকা আরও ২৩৫ জন ভারতীয়কে নিরাপদে দেশে ফেরাল কেন্দ্র। শনিবার সকালে দুই শিশু-সহ ওই ২৩৫ জনকে নিয়ে নয়াদিল্লিতে অবতরণ করে কেন্দ্রের পাঠানো বিশেষ বিমান। ইজ়রায়েলে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর জন্য বিশেষ চার্টার্ড বিমানের ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অজয়’। সেই অভিযানের অধীনে ইতিমধ্যেই ইজ়রায়েল থেকে আগেই ২১২ জন ভারতীয়কে দেশে ফেরানো হয়েছে। এর পর শনিবার আরও ২৩৫ জনকে দেশে ফেরাল নরেন্দ্র মোদী সরকার। আবার শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা নাগাদ সে দেশ থেকে ভারতের উদ্দেশে বিমানটি ছাড়ে। নয়াদিল্লি পৌঁছয় শনিবার সকালে। রবিবারও ভারতীয় নাগরিকদের ইজ়রায়েল থেকে ফিরিয়ে আনা হবে বলে কেন্দ্রীয় সূত্রে খবর।

ভারতীয় দূতাবাস এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) পোস্ট করে লিখেছে, ‘‘দূতাবাস শুক্রবার ইজ়রায়েলে আটকে থাকা আরও ভারতীয়দের ইমেল করে দেশে ফেরানোর কথা জানিয়েছে। এর পর আরও ভারতীয়দের বার্তা পাঠানো হবে।’’

ইজ়রায়েলের বার-ইলান বিশ্ববিদ্যালয়ের একজন ভারতীয় গবেষক, ‘অপারেশন অজয়’-এর জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। ওই গবেষক সূর্যকান্ত তিওয়ারি সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘ইজ়রায়েল থেকে ফিরিয়ে আনার জন্য আমি ভারত সরকারকে ধন্যবাদ জানাতে চাই। আমাদের সরকার ‘অপারেশন অজয়’-এর সাহায্য যুদ্ধ পরিস্থিতিতে আটকে থাকা ভারতীয়দের যে ভাবে উদ্ধার করেছে তা অনবদ্য।’’

উল্লেখযোগ্য যে, যে সব ভারতীয় নাগরিক ইজ়রায়েল থেকে দেশে ফিরতে আগ্রহী, তাঁদের বিমানের ভাড়া চোকাতে হবে না। ভারতীয় দূতাবাসের তরফে ইজ়রায়েলে থাকা ভারতীয়দের নির্দেশ দেওয়া হয়েছিল যে, যাঁরা আগে আসবেন, তাঁরা আগে বিমানে আসন পাবেন। বিমানের সীমিত সংখ্যক আসনের জন্য প্রথম ২১২ জনকে ইজ়রায়েল থেকে ফিরেয়ে এনেছে কেন্দ্র। তার পর শনিবার আরও ২৩৫ জনকে ফিরিয়ে আনা হল।

‘অপারেশন অজয়’-এর বিশেষ বিমানে চেপে ভারতে ফেরার জন্য তেল আভিভ বিমানবন্দরে এখনও বহু ভারতীয় অপেক্ষায় রয়েছেন। তাঁদেরও শীঘ্রই ফিরিয়ে আনা হবে বলে কেন্দ্রীয় সূত্রে খবর।

প্রসঙ্গত, ৭ অক্টোবর হামাসের সঙ্গে ইজ়রায়েলের সংঘাত শুরু হয়েছে। তার পরেই ইজ়রায়েলে বাণিজ্যিক বিমান পরিষেবা বন্ধ করেছে এয়ার ইন্ডিয়া। ১৪ অক্টোবর বিমান পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করেছে বিমান সংস্থা। সে কারণে আটকে পড়েছেন বহু ভারতীয়। জেরুসালেম, তেল আভিভ-সহ ইজ়রায়েলের বিভিন্ন শহরে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা ১৮ হাজারেরও বেশি। তাঁদের কেউ তথ্যপ্রযুক্তি কর্মী। কেউ হিরে ব্যবসায়ী। কেউ কেউ পড়ুয়া। তাঁদের উদ্ধার করে দেশে ফেরাতে পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার থাকে শুরু হয় সেই অভিযান।

শনিবার অষ্টম দিনে পা দিয়েছে ইজ়রায়েল-হামাস সংঘাত । ইজ়রায়েলি সেনা জানিয়েছে, সংঘাতের কারণে এখনও পর্যন্ত সে দেশের ১,৩০০ নাগরিক মারা গিয়েছেন। ইজ়রায়েলের বহু নাগরিককে অপহরণ করা হয়েছে বলেও দাবি করেছে সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। অন্য দিকে গাজ়ার প্রশাসনের দাবি, ইজ়রায়েলের হামলায় প্রায় ভূখণ্ডের প্রায় ১৮০০ মানুষ নিহত হয়েছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE