Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Israel-Hamas Conflict

উড়ে আসছে ক্ষেপণাস্ত্র, কালো ধোঁয়া আকাশে! গাজ়ায় যুদ্ধক্ষেত্রের ভিডিয়ো প্রকাশ করল ইজ়রায়েল

আইডিএফের পোস্ট করা ওই ভিডিয়োতে দেখা গিয়েছে, গাজ়ার একটি সমুদ্রসৈকতের কাছের ঘাঁটি থেকে ইজ়রায়েলি সেনার দিকে ক্ষেপণাস্ত্র দিয়ে লাগাতার হামলা চালাচ্ছে হামাস বাহিনী।

Israel and Hamas attacking each other on Gaza, Israel defense forces post video

ইজ়রায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) এবং হামাস গোষ্ঠীর সংঘাতের দৃশ্য। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ০৯:০২
Share: Save:

প্যালেস্তাইনের সশস্ত্র বাহিনী হামাসকে গাজ়া থেকে উৎখাত করতে সেই ভূখণ্ডে ঢুকে অভিযান শুরু করেছে ইজ়রায়েল। প্যালেস্তাইনের সশস্ত্র বাহিনী হামাসের দখলে থাকা এলাকাগুলি নিজের দখলে আনতে গত ২৪ ঘণ্টা ধরে অভিযান চালাচ্ছে ইজ়রায়েলি সেনা। তার মধ্যেই এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) একটি ভিডিয়ো পোস্ট করল ‘ইজ়রায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)’। সেই ভিডিয়োতে দেখা গিয়েছে, কী ভাবে হামাস গোষ্ঠীর ঘাঁটিতে মুহুর্মুহু বোমা বর্ষণ করে চলেছে ইজ়রায়েলি সেনা। পাল্টা ক্ষেপণাস্ত্রের হামলা চালাচ্ছে হামাস গোষ্ঠীও। কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে গাজ়ার আকাশ। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

আইডিএফের পোস্ট করা ওই ভিডিয়োতে দেখা গিয়েছে, গাজ়ার একটি সমুদ্রসৈকতের কাছের ঘাঁটি থেকে ইজ়রায়েলি সেনার দিকে ক্ষেপণাস্ত্র দিয়ে লাগাতার হামলা চালাচ্ছে হামাস বাহিনী। ইজ়রায়েলি সেনার উপর হামলা চালানোর পর পরই হামাস জঙ্গিদের উপর পাল্টা আক্রমণ চালাচ্ছে ইজ়রায়েলি এয়ার ফোর্স (আইএএফ)। একের পর এক বিস্ফোরণে কালো ধুলো এবং ধোঁয়ায় চারিদিক ভরে গিয়েছে।

আইডিএফ এক্স হ্যান্ডলে লিখেছে, ‘‘জঙ্গিদের উচ্ছেদ করতে গাজ়ায় অভিযান শুরু করেছে আইডিএফ। অপহৃত ইজ়রায়েলিদের যেখানে বন্দি করে রাখা হয়েছে, সেই জায়গা শনাক্ত করতে সাহায্য করবে এমন প্রমাণ আমাদের সেনাদের হাতে এসেছে।’’

পাসাপাশি, ইজ়রায়েলের সেনা এক বিবৃতিতে বলেছে, ‘‘গত ২৪ ঘণ্টা ধরে গাজ়া ভূখণ্ডের ভিতরে অভিযান চালিয়ে হামাস জঙ্গিদের উৎখাত করার চেষ্টা করছে আইডিএফ বাহিনী। ইজ়রায়েলের নিখোঁজ ব্যক্তিদেরও খুঁজে বার করার চেষ্টা চলছে।’’

প্রসঙ্গত, অষ্টম দিনে পা দিল ইজ়রায়েল এবং হামাসের সংঘাত। ইজ়রায়েলি সেনা জানিয়েছে, প্যালেস্তাইনের সশস্ত্র বাহিনী হামাসের সঙ্গে সংঘাতে এখন পর্যন্ত সে দেশের ১,৩০০ নাগরিক মারা গিয়েছেন। ইজ়রায়েলের বহু নাগরিককে অপহরণ করা হয়েছে বলেও দাবি করেছে সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। অন্য দিকে গাজ়ার প্রশাসনের দাবি, ইজ়রায়েলের হামলায় প্রায় ভূখণ্ডের প্রায় ১৮০০ মানুষ নিহত হয়েছে। গাজ়ার বেশ কয়েকটি এলাকা কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বলেও প্রশাসন জানিয়েছে।

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict Hamas Attack Israel War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE