Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Bangladesh Protest

‘দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখুন’, উত্তপ্ত বাংলাদেশের সিলেটে থাকা ভারতীয়দের সতর্ক করল নয়াদিল্লি

সিলেটে ভারত সরকারের প্রতিনিধি হল এএইচসিআই। সিলেট, মৌলভিবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা অঞ্চল তাদের নিয়ন্ত্রণাধীন। এই এলাকায় বসবাসকারীদের ভিসা দেওয়ার দায়িত্ব এএইচসিআইয়ের।

image of Bangladesh

ঢাকায় জাতীয় পতাকা তুলে ধরেছেন বিক্ষোভকারীরা। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৮:১৮
Share: Save:

নতুন করে উত্তপ্ত বাংলাদেশ। শেখ হাসিনা সরকারের পদত্যাগের দাবিতে পথে নেমেছেন সে দেশের পড়ুয়া-সহ বহু মানুষজন। এই আবহে বাংলাদেশের সিলেটে থাকেন যে সব ভারতীয়, তাঁদের ভারতীয় হাইকমিশনের সঙ্গে যোগাযোগ রেখে চলতে বলা হল। সতর্ক থাকারও পরামর্শ দিল কেন্দ্র।

রবিবার এক্স (সাবেক টুইটার)-এ একটি পোস্ট দিয়েছে অ্যাসিসট্যান্ট হাই কমিশন অফ ইন্ডিয়া (এএইচসিআই)। তাতে লিখেছে, ‘‘সিলেটের অ্যাসিসট্যান্ট হাই কমিশন অফ ইন্ডিয়ার নিয়ন্ত্রণাধীন এলাকায় যে ভারতীয়েরা (পড়ুয়া-সহ) থাকেন, তাঁদের এই দফতরের সঙ্গে যোগাযোগ রেখে চলার জন্য অনুরোধ করা হচ্ছে। সতর্ক থাকতে বলা হচ্ছে।’’

সিলেটে ভারত সরকারের প্রতিনিধি হল এএইচসিআই। সিলেট, মৌলভিবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা অঞ্চল তাদের নিয়ন্ত্রণাধীন। এই এলাকায় বসবাসকারীদের ভিসা দেওয়ার দায়িত্ব এএইচসিআইয়ের। দ্বিপাক্ষিক বাণিজ্য, সংস্কৃতির আদানপ্রদানেও নজর দেয় তারা। ঢাকায় ভারতীয় হাই কমিশনের অধীনে কাজ করে এএইচসিআই। রবিবার সিলেট আদালতের সামনে জড়ো হন আন্দোলনকারীরা। অভিযোগ, তাঁদের সরাতে কাঁদানে গ্যাস, সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। দুই পক্ষের সংঘর্ষে উত্তপ্ত হয় আদালত চত্বর। এর পরেই নির্দেশিকা জারি করে এএইচসিআই।

শেখ হাসিনা সরকারের পদত্যাগের দাবিতে উত্তাল বাংলাদেশ। ‘প্রথম আলো’ দাবি করেছে, রবিবার সন্ধ্যা পর্যন্ত সে দেশে ৫১ জনের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Protest High Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE