Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Pakistani Arrest

নিশানায় ছিলেন ট্রাম্পও! আমেরিকায় রাজনৈতিক হত্যার জন্য ভাড়াটে খুনির খোঁজে গিয়ে ধৃত পাকিস্তানি

জুলাই মাসে নিউ ইয়র্কে গিয়েছিলেন আসিফ মার্চেন্ট নামে ওই পাকিস্তানি। আমেরিকায় একাধিক রাজনৈতিক হত্যার জন্য খোঁজ চালাচ্ছিলেন ভাড়াটে খুনির।

A Pakistani has been arrested in USA for alleged attempt of political assassination

(বাঁ দিকে) ডোনাল্ড ট্রাম্প। ধৃত পাকিস্তানি আসিফ মার্চেন্ট (ডান দিকে) —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ০৯:৫০
Share: Save:

আমেরিকায় একাধিক রাজনৈতিক হত্যার ছকে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার এক পাকিস্তানি নাগরিক। মঙ্গলবার এ কথা জানিয়েছে আমেরিকার জাস্টিস ডিপার্টমেন্ট। আসিফ মার্চেন্ট নামে ওই ব্যক্তিকে গত মাসেই গ্রেফতার করেছে আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই। ইরানের সঙ্গেও এই ব্যক্তির সখ্য রয়েছে বলে দাবি করা হচ্ছে। গোয়েন্দাদের সন্দেহ, আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপরেও হামলার ছক ছিল এই ব্যক্তির। তবে গত মাসে পেনসিলভেনিয়ায় ট্রাম্পের উপর হামলার সঙ্গে এই গ্রেফতারির কোনও যোগ নেই বলেই দাবি এফবিআইয়ের।

সংবাদ সংস্থা এপি-র প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত জুন মাসে পাকিস্তান থেকে নিউ ইয়র্কে গিয়েছিলেন আসিফ। উদ্দেশ্য ছিল আমেরিকায় রাজনৈতিক হত্যার জন্য ভাড়াটে খুনির ব্যবস্থা করা। সেই মতো নিউ ইয়র্কে কয়েক জনের সঙ্গে দেখাও করেছিলেন ওই ব্যক্তি। আমেরিকার গোয়েন্দা সূত্রে খবর, যাঁদের সঙ্গে তিনি দেখা করেছিলেন, তাঁদের মধ্যে সাদা পোশাকে উপস্থিত ছিলেন গোয়েন্দা সংস্থার দু’জন আধিকারিক। গোয়েন্দারা যে ভাড়াটে খুনি সেজে দেখা করতে আসতে পারেন, তা ভাবতেও পারেননি আসিফ। আর পাঁচটা ভাড়াটে খুনি ভেবে অগ্রিম হিসাবে গোয়েন্দা সংস্থার আধিকারিকদের হাতে পাঁচ হাজার মার্কিন ডলারও দিয়েছিলেন তিনি।

তখন থেকেই আসিফের গতিবিধির উপর নজর রাখছিল আমেরিকার গোয়েন্দা সংস্থা। এর পর এক দিন আসিফই ভাড়াটে খুনির ছদ্মবেশে থাকা গোয়েন্দাদের জানান, তিনি পাকিস্তানে ফিরছেন। তিনি জানিয়েছিলেন, অগস্ট বা সেপ্টেম্বরে আবার তাঁদের সঙ্গে যোগাযোগ করবেন। কোন কোন রাজনৈতিক ব্যক্তিত্বকে হত্যা করতে হবে, সেটি তখনই জানিয়ে দেওয়া হবে।

আসিফ আমেরিকা ছাড়ার পরিকল্পনা করছেন, তা জানতে পেরেই গত মাসে তাঁকে গ্রেফতার করেন গোয়েন্দা সংস্থার অফিসারেরা। ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে মামলা শুরু হয়েছে আমেরিকায়। সংবাদ সংস্থা এপি সূত্রে খবর, কোন কোন রাজনৈতিক ব্যক্তিত্বকে হত্যার ছক ছিল, সেই তথ্য আদালতের নথিতে নেই। তবে গত মাসেই আমেরিকার একাধিক পদস্থ আধিকারিক জানিয়েছিলেন পেনসেলভেনিয়ায় ট্রাম্পের উপর হামলার কয়েক দিনেই তাঁর নিরাপত্তা জোরদার করা হয়েছিল। কারণ, গোয়েন্দাদের কাছে খবর এসেছিল, কোনও ইরানি গোষ্ঠী ট্রাম্পের উপর হামলা চালাতে পারে। তবে ১৩ জুলাই ট্রাম্পের উপর যে হামলা চলেছিল, তার সঙ্গে আসিফ বা কোনও ইরানি গোষ্ঠীর যোগ নেই বলেই সংবাদ সংস্থা এপিকে জানিয়েছে আমেরিকার গোয়েন্দা সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump US President Election Pakistani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE