Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News of the Day

১৩ বছর খরা, বিশ্বকাপ কি আসবে? দেশের প্রধান বিচারপতি ও বাংলার মুখ্যমন্ত্রী এক মঞ্চে, দিনভর আর কী

২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মহেন্দ্র সিংহ ধোনির ভারতকে হারতে হয় শ্রীলঙ্কার কাছে। বিরাট কোহলির ৫৮ বলে ৭৭ রানের ইনিংস কোনও কাজে আসেনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ০৭:১৬
Share: Save:

২৭ দিন ধরে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল আজ। মুখোমুখি ভারত এবং দক্ষিণ আফ্রিকা। ১৩ বছর পর ভারতের সামনে আবার বিশ্বকাপ জেতার সুযোগ। ২০১১ সালে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে এক দিনের বিশ্বকাপ জিতেছিল ভারত। তার পর থেকে এক দিনের ক্রিকেট বা টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বকাপ জিততে পারেনি ভারত। দু’বার ফাইনালে উঠেও হারতে হয়।

টি২০ বিশ্বকাপ ফাইনাল: ভারত বনাম দক্ষিণ আফ্রিকা

২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মহেন্দ্র সিংহ ধোনির ভারতকে হারতে হয় শ্রীলঙ্কার কাছে। বিরাট কোহলির ৫৮ বলে ৭৭ রানের ইনিংস কোনও কাজে আসেনি। গত বছর এক দিনের বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। এই বিশ্বকাপের মতো সে বারও অপরাজিত থেকে ফাইনালে নেমেছিল রোহিত শর্মার দল। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়। সেই ম্যাচেও অর্ধশতরান করেছিলেন কোহলি। কিন্তু ট্রেভিস হেডের ১২০ বলে ১৩৭ রানের ইনিংস হারিয়ে দেয় ভারতকে। দক্ষিণ আফ্রিকা এই প্রথম কোনও ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে উঠেছে। এর আগে সাত বার সেমিফাইনালে উঠেও ফাইনালে উঠতে পারেনি প্রোটিয়ারা। ভারতের মতো দক্ষিণ আফ্রিকাও অপরাজিত থেকে ফাইনালে উঠেছে। তাদের বোলারেরা ফর্মে রয়েছেন। ভারত কি ১৩ বছরের খরা কাটাতে পারবে? না কি দক্ষিণ আফ্রিকা প্রথম বার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পাবে? আজ খেলা শুরু রাত ৮টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে হটস্টার অ্যাপে।

গুজব ও গণপিটুনিকাণ্ড

এ বার গণপিটুনির ঘটনা খাস কলকাতায়। অভিযোগ, বৌবাজারের ছাত্রাবাসে গণপিটুনিতে মৃত এক জন। মোবাইল চোর সন্দেহে তাঁকে মারধর করা হয়েছে বলে অভিযোগ। গত কয়েক দিন ধরে রাজ্যের বিভিন্ন জায়গায়, বিশেষত উত্তর ২৪ পরগনায় গণপিটুনির ঘটনা চলছে। বেশির ভাগ ক্ষেত্রেই শিশুচুরির অভিযোগ তুলে মারধর করা হচ্ছে। এই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

দেশের প্রধান বিচারপতির সঙ্গে এক মঞ্চে মমতা

কলকাতা হাই কোর্টের বার লাইব্রেরির ২০০ বছর উপলক্ষে একটি অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় এসেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। আজ ন্যাশনাল জুডিশিয়াল অ্যাকাডেমির একটি আলোচনাসভায় অংশ নেবেন তিনি। ওই অনুষ্ঠানে বিশেষ বক্তৃতা করার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এই আলোচনাসভায় দেশের প্রধান বিচারপতি এবং রাজ্যের মুখ্যমন্ত্রী কী বলেন, আজ নজর থাকবে সেই সংক্রান্ত খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শহরে শহরে ‘দখল’মুক্তি অভিযানের সমীক্ষা

কলকাতা-সহ বিভিন্ন শহর এবং মফস্‌সল শহরের ফুটপাথ ‘দখলমুক্ত’ করতে গত সোমবারই কড়া নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা। তার পর থেকেই ‘দখল’মুক্তিতে নামে পুলিশ এবং পুরসভা। ভেঙে দেওয়া হয় ‘দখলদারি’। মমতা বৃহস্পতিবার নবান্নে আরও একটি বৈঠক করেন। সেখানে তিনি জানিয়ে দেন, বুলডোজ়ার দিয়ে দোকান ভাঙা তাঁর রাজ্যের সংস্কৃতি নয়। স্থায়ী সমাধান খুঁজতে সমীক্ষার নির্দেশ দেন তিনি। সেই নির্দেশের ২৪ ঘণ্টার মধ্যেই কলকাতায় দখলদারি নিয়ে যৌথ অভিযান শুরু করে পুলিশ এবং পুরসভা। শুক্রবার সকালে সমীক্ষা শুরু হয় গড়িয়াহাট, নিউ মার্কেট চত্বরে। সরকারি জায়গা এবং ফুটপাথ কতটা দখল করা হয়েছে, তা নিয়ে সমীক্ষা চালান কলকাতা পুলিশ এবং পুরসভার আধিকারিকেরা। শুধু কলকাতা নয়, রাজ্যের বিভিন্ন প্রান্তেও এই সমীক্ষা চালানো হয়। বেআইনি পার্কিং এবং দখলদারির সমাধান খুঁজতে শুক্রবার কলকাতার মেয়র তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন। বৈঠক শেষে তিনি জানান, এক মাস ধরে সমীক্ষা চলবে। তার পর সেই সংক্রান্ত রিপোর্ট জমা করা হবে।

ইউরোর শেষ ষোলোর লড়াই শুরু

আজ থেকে শুরু হয়ে যাচ্ছে ইউরো কাপ ফুটবলের শেষ ষোলোর লড়াই। আজ দু’টি দলের কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত হয়ে যাবে। প্রথম প্রি-কোয়ার্টার ফাইনালে মুখোমুখি ইটালি ও সুইৎজ়ারল্যান্ড। এই ম্যাচ শুরু রাত সাড়ে ৯টা থেকে। দ্বিতীয় প্রি-কোয়ার্টার ফাইনালে খেলবে জার্মানি ও ডেনমার্ক। এই ম্যাচ শুরু রাত সাড়ে ১২টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আজ কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচি রয়েছে।। তবে অন্য বারের তুলনায় এই সপ্তাহের ‘টক টু মেয়র’ একটু আলাদা হবে বলেই মনে করা হচ্ছে। কারণ, চলতি সপ্তাহে ‘দখলদার’ উচ্ছেদ অভিযান চালিয়েছে পুরসভা। যদিও বৃহস্পতিবার সেই অভিযান বন্ধের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। আজকের কর্মসূচিতে এই সংক্রান্ত ফোন মেয়রের কাছে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

কোপায় আজ ব্রাজ়িল, কাল আর্জেন্টিনা

কোপা আমেরিকায় আজ ব্রাজ়িলের খেলা। কাল খেলবে আর্জেন্টিনা। ব্রাজ়িলের এটি দ্বিতীয় ম্যাচ। প্রথম ম্যাচে কোস্টা রিকার সঙ্গে ড্র করেছিল তারা। এ বার ব্রাজ়িলের সামনে প্যারাগুয়ে। এই ম্যাচ ভোর সাড়ে ৬টা থেকে। কাল, রবিবার আর্জেন্টিনা খেলবে পেরুর সঙ্গে। দু’টি ম্যাচ খেলে দু’টিতেই জিতে আর্জেন্টিনা ইতিমধ্যেই নক-আউট পর্বে চলে গিয়েছে। কাল আর্জেন্টিনাকে খেলতে হবে পেরুর সঙ্গে। এই ম্যাচ ভোর সাড়ে ৫টা থেকে।

রাজ্যে বৃষ্টি কেমন?

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে, যার ফলে আজ থেকে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনার পাশাপাশি দুই বর্ধমান, বাঁকুড়া এবং বীরভূমেও ভারী বৃষ্টিপাত হতে পারে। অতি ভারী বৃষ্টিপাত হতে পারে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়ার কিছু অংশে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তরবঙ্গে আপাতত টানা বৃষ্টিপাত চলবে মঙ্গলবার পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE