Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
News of the day

জুনিয়র ডাক্তারদের ‘গণ কনভেনশন’ এসএসকেএমে। নিম্নচাপ পরবর্তী বাংলার আবহাওয়া। নজরে কী কী

নির্যাতিতার বিচার এবং হাসপাতালের নিরাপত্তা-সহ অন্যান্য দাবিতে আগামী দিনের রূপরেখা কী হবে, তা স্থির করতে আজ গণ কনভেনশনের ডাক দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা।

Graphical Representation

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩২
Share: Save:

৯ অগস্ট থেকে ২৭ সেপ্টেম্বর। আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসক-পড়ুয়াকে ধর্ষণ ও খুনের ঘটনার ৫০ দিন। নির্যাতিতার বিচার এবং হাসপাতালের নিরাপত্তা-সহ অন্যান্য দাবিতে আগামী দিনের রূপরেখা কী হবে, তা স্থির করতে আজ গণ কনভেনশনের ডাক দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা।

‘অবিচারের ৫০ দিন’: জুনিয়র ডাক্তারদের আহ্বানে ‘গণ কনভেনশন’ এসএসকেএমে

এসএসকেএমের প্রেক্ষাগৃহে বিকেল ৪টে থেকে শুরু হবে ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্‌স ফ্রন্ট’-এর ডাকে ‘গণ কনভেনশন’ কর্মসূচি। সূত্রের খবর, রাজ্যের একাধিক হাসপাতালের ‘হুমকি সংস্কৃতি’ নিয়ে আলোচনা হবে সেখানে। পাশাপাশি, হাসপাতালের নিরাপত্তা ও পরিকাঠামোর বিষয়ে সরকার পক্ষের প্রতিশ্রুতিগুলি কার্যকর হওয়ার পথে কতটা এগিয়েছে, তা নিয়েও কথা হবে। জুনিয়র ডাক্তারদের আহ্বানে ওই কর্মসূচিতে অভিনয় জগতের বেশ কয়েক জন পরিচিত মুখ এবং সিনিয়র ডাক্তারদেরও অতিথি হিসাবে দেখা যেতে পারে। আজ নজর থাকবে এই খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রানাঘাটে ১১২ ফুটের দুর্গা প্রতিমা নিয়ে শুনানি কোর্টে

নদিয়ার রানাঘাটের একটি ক্লাবে ১১২ ফুটের দুর্গা প্রতিমা তৈরির অনুমতি দেয়নি পুলিশ। পুলিশের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টের দ্বারস্থ হন পুজো উদ্যোক্তারা। বুধবার ওই মামলায় ২৪ ঘণ্টার মধ্যে নদিয়ার জেলাশাসককে সিদ্ধান্ত নিতে বলে কলকাতা হাই কোর্ট। জেলাশাসকের সিদ্ধান্তের উপর ভিত্তি করে হাই কোর্ট পরবর্তী নির্দেশ দেবে। সেই মতো আজ ১১২ ফুট দুর্গা এবং তার প্যান্ডেলের জন্য কী সিদ্ধান্ত জানান জেলাশাসক সে দিকে নজর থাকবে। নজর থাকবে আদালতের নির্দেশের দিকেও।

বিহারে সন্তান-সহ মায়েদের ডুবে মৃত্যু, উদ্ধারকাজ কত দূর

সন্তানের মঙ্গলকামনায় তাকে নিয়েই জলাশয়ে ডুব দেন মা। বিহারে এই রীতি পালন করতে নেমে বুধবার থেকে বিভিন্ন জেলায় ডুবে মৃত্যু হয়েছে ৪৬ জনের। প্রশাসনের তরফে জানানো হয়েছে, মৃতদের মধ্যে ৩৭ জন শিশু রয়েছে। বৃহস্পতিবার রাত পর্যন্ত ৪৩ জনের দেহ উদ্ধার হয়েছে। বিহার সরকার মৃতদের পরিবারকে চার লক্ষ টাকা ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছে। কী ভাবে এত জন ডুবে গেল, তা নিয়ে প্রশ্নের মুখে প্রশাসন। আজ উদ্ধারকাজের খবরের দিকে নজর থাকবে।

চিকিৎসকের ধর্ষণ-খুনের সিবিআই তদন্ত কোন পথে

আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার তদন্ত করছে সিবিআই। ইতিমধ্যে তারা এই ঘটনায় গ্রেফতার করেছে হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার প্রাক্তন ওসি অভিজিৎ মণ্ডলকে। এ ছাড়া আরজি করের একাধিক চিকিৎসককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। নির্যাতিতার দেহের ময়নাতদন্তের সময়ে হাজির থাকা এক চিকিৎসককে একাধিক বার সিজিও কমপ্লেক্সে তলব করেছে সিবিআই। জিজ্ঞাসাবাদ করা হয়েছে বিরূপাক্ষ বিশ্বাস এবং অভীক দে-র মতো চিকিৎসকদেরও। আরজি করের তদন্ত আজ কোন পথে এগোয়, সে দিকে নজর থাকবে।

শক্তি খুইয়ে দুর্বল নিম্নচাপ, রাজ্যের আবহাওয়া কেমন

শক্তি খুইয়ে দুর্বল হয়েছে নিম্নচাপ। তবু এখনই বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছেন না রাজ্যবাসী। আগামী দু’দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির লাল সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গে। বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গও। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলার জেলায় জেলায় এমনই বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আজও ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টিতে ভিজবে কোচবিহারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News of the Day R G kar Incident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE