Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News of the Day

বিদ্যুতের মাসুল বৃদ্ধি নিয়ে বিজেপির ধর্না ধর্মতলায়। রাজ্যপাল বনাম মুখ্যমন্ত্রী মামলা…আর কী

সংসদের বাজেট তথা বাদল অধিবেশনে বৃহস্পতিবারও বিরোধীদের আক্রমণের লক্ষ্য ছিল নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রের এনডিএ সরকার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ০৭:১৯
Share: Save:

বিদ্যুতের মাসুল বৃদ্ধির প্রতিবাদে আজ ধর্মতলায় সিইএসসি-র প্রধান দফতর ভিক্টোরিয়া হাউসের সামনে ধর্নায় বসবে বিজেপি। দলের কলকাতা উত্তর জেলার এই কর্মসূচিতে উপস্থিত থাকার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। পদ্মশিবির সূত্রে জানা গিয়েছে, মুরলীধর সেন লেনের বিজেপি দফতর থেকে দুপুর আড়াইটে নাগাদ শুরু হবে মিছিল। সেই মিছিল ধর্মতলায় ধর্না মঞ্চে পৌঁছবে। তবে সংসদে অধিবেশন চলায় এই কর্মসূচিতে থাকতে পারছেন না বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

বিদ্যুতের মাসুল বৃদ্ধি নিয়ে প্রতিবাদ, বিজেপির ধর্না ধর্মতলায়, দুপুরে মিছিল

বিদ্যুতের মাসুল বৃদ্ধি নিয়ে গত সোমবার প্রতিবাদ কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। কিন্তু পুলিশের অনুমতি মেলেনি। পরে কলকাতা হাই কোর্টে মামলা হলে শুক্রবার ধর্নার অনুমতি পায় বিজেপি। হাই কোর্টে মামলা দায়ের করেন বিজেপি নেতা তমোঘ্ন ঘোষ। কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চ জানিয়ে দেয় ২৬ জুলাই কর্মসূচি করা যাবে। তবে শেষ করতে হবে বিকেল সাড়ে ৫টার মধ্যে।

সংসদে বাজেট নিয়ে বিতর্ক, আজও উত্তাল হবে সংসদ?

সংসদের বাজেট তথা বাদল অধিবেশনে বৃহস্পতিবারও বিরোধীদের আক্রমণের লক্ষ্য ছিল নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রের এনডিএ সরকার। বাজেটে বিহার, অন্ধ্রের প্রতি পক্ষপাতিত্ব এবং অন্য রাজ্যগুলির প্রতি বঞ্চনার অভিযোগ উঠেছে লোকসভায়। আজও সংসদে বাজেট নিয়ে বিতর্ক চলবে। নজর থাকবে সংসদের গতিপ্রকৃতির দিকে।

ডিভিশন বেঞ্চে রাজ্যপাল বনাম মুখ্যমন্ত্রী মামলা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মানহানির অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। ওই মামলায় হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ রাজ্যপালের মানহানি হয় এমন মন্তব্য থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছে মুখ্যমন্ত্রীকে। সিঙ্গল বেঞ্চের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছেন মমতা। বুধবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চে ওই মামলার আংশিক শুনানি হয়। আজ আবার সেখানে দুপুর সাড়ে ১২টা নাগাদ মামলাটির শুনানি হবে। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ধর্মঘট উঠলেও আলু পৌঁছল না বাজারে, দাম কমবে কি?

ক্রেতাদের বড় অংশের দাবি, আলু ব্যবসায়ীদের ধর্মঘট উঠে গেলেও তার প্রভাব রাজ্যের বাজারে খুব একটা পড়েনি। প্রশাসন এবং বিক্রেতাদের দাবি, বুধবার সন্ধ্যায় ধর্মঘট উঠলেও হিমঘর থেকে আলু এখনও বাজারে এসে পৌঁছয়নি। প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির রাজ্য সম্পাদক লালু মুখোপাধ্যায় জানিয়েছেন, আজকের মধ্যেই সমস্ত বাজারে আলুর জোগান স্বাভাবিক হয়ে যাবে। তার পর আলুর দাম কমবে বলেই মনে করছেন পাইকারি এবং খুচরো ব্যবসায়ীরা। আশায় বসে রয়েছেন ক্রেতারাও।

বিধানসভার অধিবেশন, নদী নিয়ন্ত্রক কমিশন নিয়ে প্রস্তাব

আজ বিধানসভার অধিবেশনে নদী নিয়ন্ত্রক কমিশন নিয়ে প্রস্তাব-আলোচনা হবে। পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় ও আলিপুরদুয়ারের বিধায়ক সুমন কাঞ্জিলাল একযোগে এই প্রস্তাব আনবেন। সোমবার ফের এই বিষয়ে আলোচনা হবে। অধিবেশনের প্রথমার্ধে তৃণমূল ও বিজেপি বিধায়কেরা অংশ নেবেন প্রশ্নোত্তরপর্বে।

রাজ্যে বৃষ্টি কেমন?

আজ দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়ায় ভারী বৃষ্টির জন্য সতর্কতা জারি করা হয়েছে। বাকি সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণের প্রায় সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতেও আগামী বুধবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার দার্জিলিং, কালিম্পঙে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News of the Day BJP Mamata Banerjee parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE