Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

আলুর দাম আরও বাড়তে পারে। তর্ক হবে বাজেট নিয়ে। কেমন পরিস্থিতি বাংলাদেশে... দিনভর আর কী নজরে

চাহিদা থাকলেও জোগান শূন্যে নেমে আসায় ক্রমশ বৃদ্ধি পেতে শুরু করেছে খোলা বাজারে আলুর দামও। কর্মবিরতির ৪৮ ঘণ্টা পর সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনার জন্য বাঁকুড়ায় বৈঠকের পরেও জট কাটেনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ০৭:১২
Share: Save:

ভিন্‌রাজ্যে আলু রফতানির ক্ষেত্রে রাজ্যের সীমানাগুলিতে প্রশাসনিক ভাবে বাধা দেওয়ার প্রতিবাদে রবিবার থেকে রাজ্য জুড়ে লাগাতার কর্মবিরতি চালিয়ে যাচ্ছে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। রাজ্যের হাতে গোনা দু’-একটি ছাড়া অধিকাংশ হিমঘর থেকে আলু বার করছেন না ব্যবসায়ীরা। এর ফলে মঙ্গলবার থেকেই বাজারগুলিতে আলুর জোগানে ঘাটতি শুরু হয়েছে।

রাজ্যে আলু ব্যবসায়ীদের ধর্মঘট কি চলবে? চললে আরও বাড়বে আলুর দাম

চাহিদা থাকলেও জোগান শূন্যে নেমে আসায় ক্রমশ বৃদ্ধি পেতে শুরু করেছে খোলা বাজারে আলুর দামও। কর্মবিরতির ৪৮ ঘণ্টা পর সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনার জন্য বাঁকুড়ায় বৈঠকের পরেও জট কাটেনি। ব্যবসায়ী সমিতির সভাপতি জানিয়েছেন, রাজ্য সরকারের সংশ্লিষ্ট সমস্ত দফতরে তাঁদের কর্মবিরতির দাবি সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। কিন্তু সরকারের তরফে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের কোনও আহ্বান পাননি তাঁরা। তাই কর্মবিরতির সিদ্ধান্তেই অটল থাকছেন। আজ আবার বৈঠকে বসবেন। অন্য দিকে, আলুর মূল্যবৃদ্ধির দিকে নজর দিয়ে রাজ্যের শাসকদল আলু ব্যবসায়ীদের নিয়ে নতুন সংগঠন গড়ার কথা ভাবছে। রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না এবং কৃষিমন্ত্রী প্রদীপ মজুমদারকে ওই সংগঠন গড়ার দায়িত্ব দেওয়া হয়েছে বলে তৃণমূল সূত্রে খবর।

আজ হুগলির আরামবাগে আলু ব্যবসায়ী সমিতির বৈঠক রয়েছে। সে দিকে আজ নজর থাকবে। চোখ থাকবে বাজারগুলিতেও।

বিধানসভার অধিবেশন, নিট নিন্দাপ্রস্তাব আলোচনা

আজ বিধানসভার অধিবেশন বসবে। প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্ব। সেখানে শাসক ও বিরোধী দলের বিধায়কেরা প্রশ্ন করবেন মন্ত্রীদের। দ্বিতীয়ার্ধে আলোচনা নিট নিয়ে সরকারের নিন্দাপ্রস্তাব বিষয়ে। মঙ্গলবার পরিষদীয়মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় ১৬৯ ধারায় এই প্রস্তাব আনেন অধিবেশনে। সেই প্রস্তাব গ্রহণ করে আজ দু’ঘণ্টার জন্য আলোচনার সময় বরাদ্দ করা হয়েছে। শাসক তৃণমূলের সঙ্গে বিরোধী শিবিরের বিজেপি বিধায়কেরাও এই আলোচনায় অংশ নেবেন।

নির্মলার পেশ করা বাজেট নিয়ে সংসদে বিতর্ক

তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট মঙ্গলবার পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রশংসা এবং সমালোচনায় সরকার ও বিরোধী দলগুলির নানা মন্তব্যে জমজমাট ছিল রাজনীতির পরিসর। আজ বাজেট নিয়ে বিতর্ক শুরু হবে সংসদে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কার্ফুর মেয়াদ বৃদ্ধি দুদিন, বাংলাদেশের পরিস্থিতি

চাকরিতে কোটা সংরক্ষণ সংক্রান্ত আদালতের রায়ের প্রেক্ষিতে বিজ্ঞপ্তি জারি হয়েছে বাংলাদেশে। তবে গতকালও বাংলাদেশের পরিস্থিতি ছিল থমথমে। কার্ফুর মেয়াদ দু’দিন বৃদ্ধি করা হয়েছে। সেনা টহল এখনও চলছে। আজ সে দেশের পরিস্থিতি কেমন থাকে তা নজরে থাকবে।

রিজেন্ট পার্কে তরুণীর দেহ বস্তাবন্দি, তদন্ত কোন পথে?

মঙ্গলবার বিকেলে রিজেন্ট পার্ক এলাকার একটি খালে পরিত্যক্ত বস্তা থেকে উদ্ধার হয় এক তরুণীর দেহ। স্থানীয়েরাই প্রথমে বস্তাটি পড়ে থাকতে দেখেন। বস্তার মুখ সেলাই করা ছিল। সেলাইয়ের একাংশ খুলে, সেখান থেকে চুল বেরিয়ে এসেছিল। তা দেখেই সন্দেহ হয় এলাকাবাসীর। তাঁরাই খবর দেন রিজেন্ট পার্ক থানায়। দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য এমআর বাঙুর হাসপাতালে পাঠায় পুলিশ। ময়নাতদন্তের রিপোর্ট এলে, কী ভাবে মৃত্যু হয়েছে সে বিষয়ে আভাস মিলতে পারে আজ। এই ঘটনার তদন্তের দিকে নজর থাকবে।

রাজ্যে বৃষ্টি কেমন?

মঙ্গলবার দিনভর রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। কোথাও ভারী, কোথাও আবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তার প্রভাবে সমুদ্র এখনও উত্তাল রয়েছে। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে। সেই কারণে মৎস্যজীবীদের আগামী ২৫ জুলাই পর্যন্ত গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজও রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE