Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

সিবিআই কি নতুন কিছু তথ্য পাবে। বন্যা পরিস্থিতি কেমন। আমেরিকায় মোদী... দিনভর আর কী কী নজরে

জরুরি পরিষেবায় কাজে যোগ দিতে শুরু করেছেন জুনিয়র ডাক্তারেরা। চিকিৎসকদের প্রতিবাদ ও আন্দোলনের যে ভরকেন্দ্র, সেই আরজি কর মে়ডিক্যাল কলেজ-হাসপাতালেও পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০৮
Share: Save:

শনিবার থেকেই চেনা ছন্দে ফিরতে শুরু করেছে রাজ্যের সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলি। জরুরি পরিষেবায় কাজে যোগ দিতে শুরু করেছেন জুনিয়র ডাক্তারেরা। চিকিৎসকদের প্রতিবাদ ও আন্দোলনের যে ভরকেন্দ্র, সেই আরজি কর মে়ডিক্যাল কলেজ-হাসপাতালেও পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। ইতিমধ্যেই সেখানে জরুরি পরিষেবায় কাজে যোগ দিয়েছেন আন্দোলনরত জুনিয়র ডাক্তারেরা। অন্য সরকারি হাসপাতালগুলিতেও কম-বেশি একই চিত্র শনিবার সকাল থেকে। শুধু তা-ই নয়, বানভাসি এলাকাতেও ছুটে যেতে দেখা গিয়েছে জুনিয়র ডাক্তারদের। পরিষেবা দিয়েছেন সাধারণ মানুষকে।

রাজ্যের হাসপাতালগুলিতে চিকিৎসা পরিষেবা কি স্বাভাবিক অবস্থায় ফিরল

৪২ দিন পর গত বৃহস্পতিবার কর্মবিরতি আংশিক তুলে নেওয়ার কথা ঘোষণা করেছিলেন জুনিয়র ডাক্তারেরা। গত ৯ অগস্ট আরজি করে মহিলা চিকিৎসকের দেহ উদ্ধারের ঘটনার পর থেকে কর্মবিরতি পালন করছিলেন তাঁরা। গত ন’দিন ধরে সল্টলেকে স্বাস্থ্য ভবনের সামনে তাঁদের ধর্না চলছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁদের বৈঠক হয়। বুধবার বৈঠক হয় মুখ্যসচিব মনোজ পন্থের সঙ্গেও। তার পর বৃহস্পতিবার জেনারেল বডি মিটিংয়ের পর আন্দোলনকারীরা জানান, তাঁরা কর্মবিরতি আংশিক তুলছেন। শনিবার থেকে তাঁরা কাজে যোগ দেন। আজ হাসপাতালগুলিতে পরিষেবা কেমন থাকে, সে দিকে নজর থাকবে।

ডিভিসি কি জল ছাড়বে? রাজ্যের বন্যা পরিস্থিতি

ডিভিসির নির্দেশিকায় শনিবার জানানো হয়, মাইথন জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ ১০ হাজার কিউসেক থেকে বাড়িয়ে ২০ হাজার কিউসেক করা হয়েছে। অন্য দিকে, পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ ৪০ হাজার কিউসেক থেকে কমিয়ে ৩০ হাজার কিউসেক করা হয়েছে। শনিবার সকাল ১১টা থেকে এই পরিমাণ জল ছাড়া হয় বলে জানিয়েছে ডিভিসি। অর্থাৎ দুই জলাধার মিলিয়ে শনিবার মোট ৫০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। এই জল দুর্গাপুর জলাধার হয়ে পূর্ব বর্ধমান, হাওড়া এবং হুগলির বিভিন্ন নদী ও খালে যাবে। আজ ডিভিসি কতটা জল ছাড়বে, তার পাশাপাশি নজর থাকবে রাজ্যের বন্যা পরিস্থিতির দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কোয়াড সম্মেলনে যোগ দিতে আমেরিকায় প্রধানমন্ত্রী মোদী

কোয়াড বৈঠকে যোগ দিতে তিন দিনের সফরে আমেরিকা গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আগ্রাসন রুখতে গড়ে ওঠা চতুর্দেশীয় অক্ষ কোয়াড-এ ভারত ছাড়াও রয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপান। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা তো বটেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং গাজ়ার বর্তমান পরিস্থিতি নিয়ে চার দেশের রাষ্ট্রপ্রধানের আলোচনা হবে। তা ছাড়া আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসার কথা মোদীর। যুক্তরাষ্ট্রের প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। মোদীর আমেরিকা সফরের দিকে আজ নজর থাকবে।

চিকিৎসকের ধর্ষণ-খুনের সিবিআই তদন্ত কোন পথে

আরজি কর মেডিক্যাল কলেজের চিকিৎসক-পড়ুয়ার ধর্ষণ-খুনের ঘটনায় শনিবার সন্দীপ ঘোষ-‘ঘনিষ্ঠ’ দুই চিকিৎসককে তলব করেছিল সিবিআই। সিজিও কমপ্লেক্সে হাজিরা দেন অভীক দে এবং বিরূপাক্ষ মজুমদার। এই দুই চিকিৎসকের বিরুদ্ধে বর্ধমান মেডিক্যাল কলেজে ‘দাদাগিরি’ করার অভিযোগ উঠেছিল। সিবিআই সূত্রে দাবি, শনিবার দু’জনকে মুখোমুখি বসিয়ে জেরা করা হয়েছে। আজ ধর্ষণ-খুনের মামলার তদন্ত কোন পথে গড়ায়, নজর থাকবে।

আবার নিম্নচাপের ভ্রুকুটি! আবহাওয়া কেমন থাকবে

আগামী দু’দিনের মধ্যে বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে যার জেরে আবার বৃষ্টি শুরু হতে পারে। উত্তর-পশ্চিম এবং সংলগ্ন মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরের উপর ওই ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে ২৩ সেপ্টেম্বরের মধ্যে। আজ দক্ষিণবঙ্গের কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ছাড়াও বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে হতে পারে বৃষ্টি। উত্তরবঙ্গের ক্ষেত্রে সব জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোনও সতর্কতা জারি করেনি হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE