Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

সিবিআইয়ের নজরে কি আরও কেউ। মঙ্গল-শুনানির প্রস্তুতি। কী করবেন জুনিয়র ডাক্তারেরা... আর কী নজরে

আরজি করের খুন-ধর্ষণের তদন্তপ্রক্রিয়ায় ‘প্রমাণ লোপাটের’ অভিযোগেও গ্রেফতার করা হয়েছে সন্দীপ ঘোষকে। টালা থানার তৎকালীন ওসি অভিজিৎ মণ্ডলকেও গ্রেফতার করেছে সিবিআই।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০৯
Share: Save:

সব নজর এখন সুপ্রিম কোর্টের দিকে। কাল শুনানি। শুনানির তিন দিন আগেই সিবিআই তদন্ত মোড় নিয়েছে শনিবার রাতে। আরজি করের খুন-ধর্ষণের তদন্তপ্রক্রিয়ায় ‘প্রমাণ লোপাটের’ অভিযোগেও গ্রেফতার করা হয়েছে সন্দীপ ঘোষকে। টালা থানার তৎকালীন ওসি অভিজিৎ মণ্ডলকেও গ্রেফতার করেছে সিবিআই। রবিবার দু’জনকেই আদালতে হাজির করানো হয়েছিল। সেখানেই সিবিআই জানায়, আরজি কর-কাণ্ডে ‘বৃহত্তর ষড়যন্ত্র’ থাকতে পারে। কারণ হিসাবে ঘটনার দিন দেহ উদ্ধারের পর সন্দীপ এবং অভিজিতের ফোনে কথা বলার বিষয়টি তুলে ধরেন তদন্তকারীরা। এ ছাড়াও, দেরিতে এফআইআর, পরিবারের দ্বিতীয় বার ময়নাতদন্তের দাবি উড়িয়ে দ্রুত দেহ সৎকার-সহ নানা বিষয় আদালতে তুলে ধরে সিবিআই। শুনানি শেষে বিচারক দু’জনকেই তিন দিনের সিবিআই হেফাজতে পাঠিয়েছে।

সিবিআই নজরে কি আরও কেউ

আরজি কর-কাণ্ডে এখনও পর্যন্ত মোট তিন জনকে গ্রেফতার করা হয়েছে। ‘ধর্ষক এবং হত্যাকারী’ হিসেবে এক সিভিক ভলান্টিয়ারকে আগেই ধরেছিল পুলিশ। পরে তার হেফাজত নেয় সিবিআই। সিবিআইয়ের দাবি, ঘটনার প্রমাণ লোপাট করা হয়েছে। এমনকি ঘটনাস্থল বিকৃত করার অভিযোগও উঠেছে। এই অভিযোগেই গ্রেফতার সন্দীপ এবং অভিজিৎ। আরও কেউ যুক্ত আছেন কি না, সেটাই এখন সিবিআইয়ের নজরে। আজ ঘটনার তদন্ত কোন দিকে মোড় নেয় সেটাই দেখার। নতুন কাউকে তলব করা হয় কি না সে দিকেও নজর থাকবে আজ।

স্বাস্থ্য ভবনের সামনে ধর্নার সপ্তম দিন

শনিবার কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক ভেস্তে যাওয়ার পর থেকেই আরজি কর আন্দোলন কোন পথে মোড় নেয় সেই আলোচনা শুরু হয়েছে। জুনিয়র ডাক্তারেরা রবিবারও অবস্থান তোলার ব্যাপারে কোনও ইঙ্গিত দেননি। বরং আন্দোলনের ঝাঁঝ বৃদ্ধির কথা শোনা গিয়েছে আন্দোলনকারীদের মুখে। মঙ্গলবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি রয়েছে। এখন দেখার, শুনানির আগে জুনিয়র ডাক্তারদের তরফে সোমবার নতুন কোনও ঘোষণা করা হয় কি না।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কাল সুপ্রিম কোর্টে শুনানি, আজ সব পক্ষের প্রস্তুতি

আগামীকাল, মঙ্গলবার আরজি কর মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। সকাল সাড়ে ১০টায় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে শুনানি হবে। গত শুনানিতে এই মামলায় তদন্তের প্রাথমিক রিপোর্ট শীর্ষ আদালতে জমা দিয়েছিল সিবিআই। এ বার তাদের কাছে তদন্তের অগ্রগতির রিপোর্ট চেয়েছে সুপ্রিম কোর্ট। আগামীকাল ওই রিপোর্ট জমা দেওয়ার কথা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। গত শুনানিতে শীর্ষ আদালত জানিয়েছিল, মৃতদেহ ময়না তদন্তের জন্য পাঠানোর সময় চালান তৈরি হয়। রাজ্যকে ওই চালান আদালতে জমা করতে হবে। সেই মতো তাদের আদালতে চালান জমা দেওয়ার কথা। এ ছাড়া জুনিয়র ডাক্তারদের আন্দোলন কর্মসূচি নিয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করতে পারে রাজ্য। নবান্ন সূত্রে খবর, সেই মতো প্রস্তুতি শুরু করেছেন আইনজীবীরা। অন্য দিকে, জুনিয়র ডাক্তাররা আইনজীবী হিসাবে ইন্দিরা জয় সিংহকে নিয়োগ করেছেন। ওই আইনজীবী মারফত তাঁরা নিজেদের বক্তব্য আদালতে তুলতে চান। সব মিলিয়ে আজ সব পক্ষের প্রস্তুতির দিকে নজর থাকবে।

আজ বিজেপির আরজি কর ধর্না শেষ, এর পর কী

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে গত ২৯ অগস্ট থেকে ধর্নায় বসেছিল বিজেপি। কলকাতা হাই কোর্টের নির্দেশে ধর্মতলায় মঞ্চ করে ধর্না কর্মসূচি পালন করছিল। সেই ধর্না কর্মসূচি শেষ হতে পারে সোমবার। কর্মসূচির শেষ দিনে বিজেপি কর্মীদের জন্য বেশকিছু কর্মসূচিও ঘোষণা হতে পারে বলেই জানাচ্ছে রাজ্য বিজেপির একটি সূত্র। সোমবার ধর্নার শেষদিনে হাজির হতে পারেন অভিনেতা মিঠুন চক্রবর্তী, রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ বাংলার বিজেপির শীর্ষ নেতারা। প্রসঙ্গত, প্রথমে হার্ কোর্ট কয়েকদিনের জন্য ধর্নার অনুমতি দিয়েছিল। পরে সেই অনুমতির মেয়াদ বৃদ্ধি করে হাই কোর্ট। মহিলা চিকিৎসকের খুনের ঘটনায় আরজি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ ও টালা থানার ওসি অভিজিৎ মণ্ডলের গ্রেফতারির পর বিজেপি আবারও নতুন করে ফের আন্দোলন সংগঠিত করবে বলেই মনে করা হচ্ছে।

রাজ্যে বৃষ্টি চলবে, ভারী বৃষ্টি দুই জেলায়

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার পুরুলিয়া এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র পূর্বাভাস রয়েছে। ওই দুই জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে সেখানে কোনও সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। সোমবার উত্তরের সব জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নিম্নচাপের প্রভাবে উত্তাল থাকবে বঙ্গোপসাগর। সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE