Advertisement
০৭ জুলাই ২০২৪
News Of The Day

প্রাথমিক নিয়োগ মামলার শুনানি। ভোট পরবর্তী সন্ত্রাস মামলা। নায়ডুর শপথ। তাপপ্রবাহ... আর কী কী

প্রাথমিক মামলাতেই নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত সুজয়কৃষ্ণ ভদ্রের কণ্ঠস্বরের নমুনার রিপোর্ট নিয়ে আজ বক্তব্য জানানোর কথা ইডির। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ০৬:৫৯
Share: Save:

আজ প্রাথমিক মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। গত শুনানিতে এই মামলায় ইডি এবং সিবিআইয়ের কাছে তদন্ত রিপোর্ট চেয়েছিলেন বিচারপতি অমৃতা সিনহা। সেই মতো দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আদালতে রিপোর্ট জমা দেওয়ার কথা।

প্রাথমিক মামলার শুনানি হাই কোর্টে

অন্য দিকে, প্রাথমিক মামলাতেই নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত সুজয়কৃষ্ণ ভদ্রের কণ্ঠস্বরের নমুনার রিপোর্ট নিয়ে আজ বক্তব্য জানানোর কথা ইডির। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

অন্ধ্রে মুখ্যমন্ত্রী হিসাবে চন্দ্রবাবুর শপথ

আজ অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান এন চন্দ্রবাবু নায়ডু। এ বার বিধানসভা ভোটে বিজেপি এবং জনসেনা পার্টির সঙ্গে জোট গড়ে ক্ষমতা দখল করেছেন চন্দ্রবাবু। আজ নজর থাকবে এই খবরে।

পর পর সোনার দোকানে ডাকাতি, তদন্ত কোন পথে?

রানিগঞ্জের সোনার দোকানে ডাকাতির ঘটনার রেশ কাটার আগেই একই ঘটনা ঘটল হাওড়ার ডোমজুড়ে। ডাকাতি সেরে বাইক নিয়ে শহরের অলিগলি ধরে চম্পট দেয় ডাকাতদলটি। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, ভিন্‌রাজ্যের কোনও গ্যাং এই কাজের সঙ্গে জড়িত। আর সেই কারণেই, মুখ ঢাকার প্রয়োজন পর্যন্ত মনে করেনি ডাকাতদলটি। নিজেদের মধ্যে হিন্দিতে কথা বলছিল ডাকাতেরা। পুলিশের অনুমান, ডাকাতদলটি বিহার বা ঝাড়খণ্ডের হতে পারে। যদিও এখনও পর্যন্ত তাদের হদিস নেই পুলিশের কাছে। এই ঘটনার তদন্তের দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি হাই কোর্টে

লোকসভা ভোটের পরে রাজ্যের বিভিন্ন জায়গায় বিরোধীরা আক্রান্ত হচ্ছেন, এই অভিযোগ তুলে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আজ হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি রয়েছে। অন্য দিকে, রাজ্যের বিভিন্ন স্কুলে এখনও কেন্দ্রীয় বাহিনী থাকায় পঠনপাঠন চালু করা যাচ্ছে না বলে আদালতে জনস্বার্থ মামলা দায়ের হয়। ওই মামলাটিরও আজ শুনানি রয়েছে। আদালত কী নির্দেশ দেয় নজর থাকবে সেই দিকে।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে তীব্র তাপপ্রবাহের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম এবং হুগলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলায় গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আজ উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে লাল সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পঙেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে জারি করা হয়েছে কমলা সতর্কতা।

ভারত কি আজই সুপার এইটে?

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ তৃতীয় ম্যাচ খেলতে নামছে ভারত। আজ রোহিত শর্মার দলের সামনে আমেরিকা। প্রথম ম্যাচে ভারত ৪৬ বল বাকি থাকতে ৮ উইকেটে হারিয়েছিল আয়ারল্যান্ডকে। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল ৬ রানে। দু’ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ভারত গ্রুপ শীর্ষে রয়েছে। আমেরিকারও দু’ম্যাচে ৪ পয়েন্ট। তারা প্রথম ম্যাচে ৭ উইকেটে হারিয়ে দিয়েছিল কানাডাকে। এর পর পাকিস্তানকে সুপার ওভারে হারিয়ে চমকে দিয়েছিল আমেরিকা। সৌরভ নেত্রভালকারেরা কি আবার চমকে দেবেন? না কি জয়ের হ্যাটট্রিক করে সুপার এইট নিশ্চিত করবেন রোহিত, কোহলিরা? কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ? ব্যর্থ শিবম দুবেকে কি খেলানো হবে? আজ খেলা শুরু রাত ৮টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE