Advertisement
০৭ অক্টোবর ২০২৪
Nabanna

১২০০ নয়া পদ, জলজীবনে গতি

বৈঠকে স্বাস্থ্য, স্বরাষ্ট্র, খাদ্য এবং পুর বিষয়ক দফতর মিলিয়ে প্রায় ১২০০টি নতুন পদ সৃষ্টির প্রস্তাবে সিলমোহর পড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক পদ থাকছে স্বাস্থ্য দফতরে।

Mamata banerjee

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১৫
Share: Save:

বিভিন্ন দফতরে প্রায় ১২০০টি নতুন পদ সৃষ্টির প্রস্তাবে অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা। একই সঙ্গে সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে জলজীবন মিশনের গতি আরও বাড়াতে উচ্চ পর্যায়ের একটি কমিটি গড়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের দাবি, বৈঠকে স্বাস্থ্য, স্বরাষ্ট্র, খাদ্য এবং পুর বিষয়ক দফতর মিলিয়ে প্রায় ১২০০টি নতুন পদ সৃষ্টির প্রস্তাবে সিলমোহর পড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক পদ থাকছে স্বাস্থ্য দফতরে। উল্লেখ্য, এর আগেও মন্ত্রিসভার একাধিক বৈঠকে কয়েক হাজার নতুন পদ তৈরির প্রস্তাব পাশ হয়েছে। পুলিশেও বড় সংখ্যায় নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

এ দিন মুখ্যমন্ত্রী জলজীবন মিশনের কাজের গতি আরও বাড়াতে মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকার নেতৃত্বে কমিটি গড়ে দিয়েছেন। তাতে থাকবেন জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রী পুলক রায়, পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, শিল্পমন্ত্রী শশী পাঁজা, সেচমন্ত্রী পার্থ ভৌমিক, বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস এবং জনস্বাস্থ্য কারিগরি দফতরের সচিব সুরেন্দ্র গুপ্ত,। সূত্রের দাবি, বৈঠকে মুখ্যমন্ত্রীর ইঙ্গিত, জমি জোগাড়, প্রকল্প বাস্তবায়ন এবং তার রক্ষণাবেক্ষণে তুলনায় বেশি কাজ এবং টাকা খরচ করছে রাজ্য, অথচ নাম কিনতে চাইছে কেন্দ্র।

শনিবারই রাজ্যে ঘুরে গিয়েছেন কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের অধীনে পানীয় জল এবং নিকাশি বিভাগের সচিব বিনি মহাজন। কেন্দ্রের বেঁধে দেওয়া সময়ের মধ্যে কাজ শেষের উপরে জোর দিয়েছেন তিনি। রাজ্যের দাবি, গতি বেড়েছে। সোমবার পর্যন্ত প্রায় ৭৪.৬০ লক্ষ বাড়িতে সংযোগ দেওয়া গিয়েছে। কেন্দ্রীয় বরাদ্দও বেড়েছে। চার দফায় প্রায় ৯৫১ কোটি টাকা করে পেয়েছে রাজ্য। সম পরিমাণ বরাদ্দ নিশ্চিত করেছে রাজ্যও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE