Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Leather Complex

বানতলা চর্মনগরীতে নতুন করে আরও ১০ হাজার কোটির বিনিয়োগ হবে, মুখ্যমন্ত্রীর বৈঠকে সিদ্ধান্ত

নতুন এই বিনিয়োগের পথ সুগম করতে পরিকাঠামো উন্নয়নে ১৯০০ কোটি টাকার কাজ হয়েছে। ৪৭৫ কোটি টাকা খরচ করে একটি পানীয় জলের প্রকল্পও তৈরি করা হচ্ছে বলে জানানো হয়েছে।

The state announced a new investment of another 10 thousand crores in Bantala leather complex

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ২০:১১
Share: Save:

বানতলা চর্মনগরীতে নতুন করে আরও ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ আসছে বলে জানাল রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হয় বানতলা চর্মনগরীর ব্যবসায়ীদের। বৈঠক শেষে রাজ্য সরকারের তরফে এই বিনিয়োগের ঘোষণা করেন প্রাক্তন মুখ্যসচিব তথা মুখ্যমন্ত্রীর উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়।

আলাপন বলেন, ‘‘১১৫০ একর জমির ওপর গড়ে ওঠা লেদার কমপ্লেক্সে ৫০০টি ট্যানারি, লেদার গুডস ম্যানুফ্যাকচারিং ইউনিট হিসাবে কাজ করছে। ২৫ হাজার কোটি টাকার বিনিয়োগ চলে এসেছে। ইতিমধ্যেই কর্মসংস্থান হয়েছে পাঁচ লক্ষ মানুষের, আরও ১৮৭টি ট্যানারি ১৩৯টি ফুটঅয়্যার ইউনিট এখানে আসছে। আরও ১৮৭টি ট্যানারি, ১৩৯টি ফুটঅয়্যার ইউনিট ওখানে আসছে।’’ তিনি আরও বলেন, ‘‘এর ফলে আরও ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। এই বিনিয়োগের ফলে আরও আড়াই লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। এর ফলে কর্মসংস্থান হচ্ছে মোট সাড়ে সাত লক্ষ মানুষের।’’

নতুন এই বিনিয়োগের পথ সুগম করতে পরিকাঠামো উন্নয়নে এখনও পর্যন্ত ১৯০০ কোটি টাকার কাজ হয়েছে। এ ছাড়া ৪৭৫ কোটি টাকা খরচ করে একটি পানীয় জলের প্রকল্পও তৈরি করা হচ্ছে বলে জানানো হয়েছে। আলিপুর সংশোধনাগারের যে অংশ হেরিটেজ বলে ঘোষিত হয়েছে, সেখানে হিডকো একটি লেদার কটেজ অ্যান্ড ইন্ড্রাস্ট্রি মল তৈরি করবে। এই মলের ৫০ শতাংশ জায়গায় কলকাতা লেদার কমপ্লেক্সে উৎপাদিত পণ্য বিক্রি করা হবে। এই বৈঠকে মুখ্যসচিব ছাড়াও উপস্থিত ছিলেন কাউন্সিল অফ লেদার এক্সপোর্টের চেয়ারম্যান রমেশ জুনেজা, লেদার গুডস পার্কের প্রতিনিধি হিসাবে ছিলেন তপন নন্দী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE