Advertisement
০৬ জুলাই ২০২৪
West Bengal Weather Update

গরমে হাঁসফাঁস করছে দক্ষিণবঙ্গ, বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা, তবে স্বস্তির সম্ভাবনা কম

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার এবং মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভ্যাপসা গরম অনুভূত হবে। বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস।

বুধবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা।

বুধবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ০৮:৪৪
Share: Save:

দক্ষিণবঙ্গে চলতি সপ্তাহেই বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। আগামী বুধবার থেকে দক্ষিণের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বইতে পারে ঝোড়ো হাওয়া। তবে তার আগে আরও দু’দিন ভ্যাপসা গরম থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার এবং মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভ্যাপসা গরম অনুভূত হবে। গরমের অস্বস্তিও থাকবে। তাপমাত্রা আরও অন্তত দুই ডিগ্রি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

তবে বুধবার থেকে আবহাওয়ার কিছুটা হলেও পরিবর্তন হতে চলেছে। বৃষ্টি হবে কলকাতাতেও। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে বৃষ্টি হতে পারে, তবে তাপপ্রবাহও চলবে।

বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। শুক্রবার পর্যন্ত কলকাতা-সহ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আলিপুর। মনে করা হচ্ছে, বৃষ্টি হলে তাপমাত্রা খানিকটা কমতে পারে।

উত্তরবঙ্গে আগেই বর্ষা প্রবেশ করেছে। সেখানে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পর্যন্ত জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ওই দুই জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে কোচবিহার, কালিম্পং এবং দার্জিলিঙেও। এ ছাড়া, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে সোমবার বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বৃহস্পতি এবং শুক্রবার।

রবিবার বাঁকুড়া, ঝাড়গ্রাম, আসানসোল-সহ দক্ষিণবঙ্গের ন’টি এলাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছিল। তাপপ্রবাহও হয়েছে অনেক জায়গায়। কলাইকুন্ডায় তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪৩ ডিগ্রিতে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। চলতি সপ্তাহেই বৃষ্টিতে স্বস্তি মিলতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE