Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Sandeshkhali Violence

গ্রেফতার সন্দেশখালির শাহজাহান-ঘনিষ্ঠ নেতা উত্তম সর্দার, দুপুরেই সাসপেন্ড করেছিল তৃণমূল

সকালে সাসপেন্ড করেছিল তৃণমূল। আর শনিবার রাতেই পুলিশের হাতে গ্রেফতার হলেন সন্দেশখালির শাহজাহান-‘ঘনিষ্ঠ’ নেতা উত্তম সর্দার।

Suspended TMC leader Uttam Sardar arrested by Police on saturday night

উত্তম সর্দার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৩৫
Share: Save:

সকালে সাসপেন্ড করেছিল তৃণমূল। আর শনিবার রাতেই পুলিশের হাতে গ্রেফতার হলেন সন্দেশখালির শাহজাহান-‘ঘনিষ্ঠ’ নেতা উত্তম সর্দার। সন্দেশখালি থানা এলাকা থেকেই তাঁকে গ্রেফতার করেছে পুলিশ। সন্দেশখালিতে অশান্তির ঘটনায় প্ররোচনা দেওয়ার অভিযোগে বিকাশ সিংহ নামের এক বিজেপি নেতাকেও গ্রেফতার করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিকাশ বিজেপির বসিরহাট সাংগঠনিক জেলার অন্যতম পর্যবেক্ষক পদে ছিলেন।

শনিবার দুপুরে রেড রোডের ধর্নামঞ্চ থেকে পার্থ ভৌমিক ঘোষণা করেছিলেন, আগামী ছ’বছরের জন্য তৃণমূল থেকে উত্তমকে সাসপেন্ড করা হচ্ছে। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। এ বার দল থেকে সাসপেন্ড হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই গ্রেফতার হলেন উত্তম।

শাহজাহান শেখ এবং তাঁর দুই ঘনিষ্ঠ নেতা শিবু হাজরা আর উত্তমের বিরুদ্ধেও এলাকায় ‘অত্যাচার’-এর অভিযোগ রয়েছে। যে অভিযোগে গত তিন দিন ধরে উত্তপ্ত সন্দেশখালি। বিক্ষুব্ধ গ্রামবাসীরা তাঁদের গ্রেফতারির দাবি তুলেছিলেন। সেই দাবি নিয়ে রাস্তায় নামেন তাঁরা, ঘেরাও করা হয় থানা। বিক্ষোভে সামনে থেকে নেতৃত্ব দেন মহিলারা। বাঁশ, কাটারি, দা, হাতা, খুন্তি, লাঠি নিয়ে বিক্ষোভ দেখানো হয় সন্দেশখালির অলিগলিতে। আগুন ধরিয়ে দেওয়া হয় একের পর এক পোলট্রি ফার্ম, বাগানবাড়িতে। অভিযোগ, গ্রামবাসীদের জমি জোর করে দখল করে ওই ফার্ম তৈরি করেছিলেন উত্তমেরা।

বেশ কয়েক দিন ধরেই উত্তম ‘নিখোঁজ’ ছিলেন। গ্রামবাসীদের দাবি, উত্তমকে গত বুধবার রাতে শেষ বার এলাকায় দেখা গিয়েছিল। বিক্ষুব্ধ গ্রামবাসীরা তাঁকে ধরে ফেলেছিলেন। পুলিশ গিয়ে তাঁকে উদ্ধার করে এবং থানায় নিয়ে যায়। অভিযোগ, পরে আবার ছেড়েও দেওয়া হয় এই নেতাকে। তার পর থেকেই আর কেউ উত্তমকে এলাকায় দেখেছেন বলে মনে করতে পারছিলেন না। একাংশ দাবি করেন, শাহজাহানের মতো তিনিও এলাকাতেই গা ঢাকা দিয়েছেন।

সন্দেশখালির আনাচকানাচে কান পাতলে উত্তমের মাছের ভেড়ির সাম্রাজ্যের পরিচয় পাওয়া যায়। কয়েক হাজার বিঘা জমিতে মাছের ভেড়ি ছড়িয়ে রয়েছে তাঁর। স্থানীয়দের অভিযোগ, ৯০ শতাংশ ভেড়ি গ্রামবাসীদের জমি দখল করে তৈরি করা। শুক্রবার সন্দেশখালির বিক্ষুব্ধ মহিলারা জানিয়েছিলেন, তাঁদের স্বামীদের জোর করে কাজ করতে বাধ্য করতেন উত্তমরা। বাড়ি থেকে টেনে নিয়ে যাওয়া হত কাজের জন্য। সেই কাজের পর প্রাপ্য পারিশ্রমিকও দেওয়া হত না। টাকা চাইতে গেলে জুটত মার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttam Sardar arrest sandeshkhali Shahjahan Sheikh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE