Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Calcutta High Court

২২ বছরের বকেয়া বেতন পাবেন শিক্ষক

শেখরের আইনজীবী এক্রামুল বারি জানান, ১৯৯৪ সালে সমাজবিজ্ঞানের শিক্ষক হিসেবে পশ্চিম মেদিনীপুরের মশাগ্রাম শিবানন্দ হাই স্কুলে যোগ দেন শেখরচন্দ্র ভুঁইয়া। তখন স্নাতক ছিলেন তিনি।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সব্যসাচী ভট্টাচার্য
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২১
Share: Save:

হাই কোর্টের রায়ে ২২ বছর পরে উচ্চতর বেতন পাবেন পশ্চিম মেদিনীপুরের বাসিন্দা অবসরপ্রাপ্ত শিক্ষক শেখরচন্দ্র ভুঁইয়া। উচ্চতর বেতনের মামলা চলাকালীন পাঁচ বছর আগে অবসর নেন তিনি। বিচারপতি বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের পর্যবেক্ষণ, স্নাতকোত্তর পরীক্ষায় পাশ করার দিন থেকে সেই স্তরের বেতন পাবেন শেখর। আদালতের নির্দেশ, আগামী তিন সপ্তাহের মধ্যে বকেয়া বেতন ও পাওনা মেটাতে হবে।

শেখরের আইনজীবী এক্রামুল বারি জানান, ১৯৯৪ সালে সমাজবিজ্ঞানের শিক্ষক হিসেবে পশ্চিম মেদিনীপুরের মশাগ্রাম শিবানন্দ হাই স্কুলে যোগ দেন শেখরচন্দ্র ভুঁইয়া। তখন স্নাতক ছিলেন তিনি। স্কুল পরিচালন সমিতির অনুমতি নিয়ে ২০০২ সালে ইতিহাসে এমএ পাশ করেন। ২০০৭ সালে উচ্চ স্তরের বেতনের জন্য আবেদন করেন কিন্তু বিদ্যালয় শিক্ষা পর্ষদ সেই আবেদন নাকচ করে দেন। ওই শিক্ষক উচ্চতর বেতন পাওয়ার দাবিতে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন। আদালত শিক্ষা পর্ষদের অধিকর্তাকে আবার শেখরের আর্জি বিবেচনা করার নির্দেশ দেয়। পর্ষদের আধিকারিক, শেখরের আবেদন আবার নাকচ করে দেন। রাজ্যের পক্ষ থেকে ব্যাখ্যা দেওয়া হয়, ২০০৫ সালের নতুন বিদ্যালয় ব্যয় নিয়ন্ত্রণ নিয়ম চালু হওয়ার পরে শেখর আবেদন করেন, তাই নতুন নিয়ম অনুযায়ী তাঁর উচ্চ স্তরের বেতনের আবেদন যথাযথ নয়।

রাজ্যের যুক্তির বিরোধিতা করে ২০১১ সালে আবার হাই কোর্টে আবেদন করেন শিক্ষকের আইনজীবী বলেন, শেখর নতুন নিয়মের আগে ২০০২ সালে এমএ পাশ করেছেন, তাই উচ্চতর বেতন পাওয়ার যোগ্য তিনি। পর্ষদের যুক্তি খারিজ করে সম্প্রতি শেখরের পক্ষেই বিচারপতি রায় দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Teacher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE