Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor Rape and Murder

আরজি কর-কাণ্ডে বিচার চেয়ে মূক-বধিরদের মিছিল আসানসোলে, পান্ডুয়াতেও পথে নামল সাধারণ মানুষ

আরজি করে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনাকে ঘিরে এখনও উত্তাল সারা দেশ। গত এক মাসে বিচার চেয়ে পথে নেমেছে সমাজের বিভিন্ন স্তরের মানুষ। রবিবারও বৃষ্টি মাথায় নিয়েই রাজ্যের বিভিন্ন প্রান্তে মিছিলে পা মেলাল সাধারণ মানুষ।

রবিবার দুপুরের আসানসোল।

রবিবার দুপুরের আসানসোল। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
আসানসোল ও পান্ডুয়া শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪৫
Share: Save:

বৃষ্টি মাথায় নিয়েই আরজি কর-কাণ্ডের প্রতিবাদে রবিবার রাজ্যের বিভিন্ন প্রান্তে পথে নামল সাধারণ মানুষ। আসানসোলে মোমবাতি হাতে মিছিলে শামিল হলেন মূক ও বধিরেরা। পান্ডুয়াতেও মিছিলে পা মেলাল ছাত্রসমাজ এবং প্রতিবাদী নাগরিকবৃন্দ। রবিবার সন্ধ্যায় বৃষ্টিকে উপেক্ষা করেই পান্ডুয়ার জিটি রোডে নামল জনতার ঢল।

প্রসঙ্গত, আরজি করে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনাকে ঘিরে এখনও উত্তাল সারা দেশ। গত এক মাসে বিচার চেয়ে পথে নেমেছে সমাজের বিভিন্ন স্তরের মানুষ। রবিবার এমনই এক মিছিলের আয়োজন করা হয় পশ্চিম বর্ধমানে। সেখানে আসানসোল রবীন্দ্রভবনের সামনে হাতে জাতীয় পতাকা, প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদে শামিল হন মূক ও বধির মানুষেরা। মোমবাতি জ্বালিয়েও জানানো হয় প্রতিবাদ।

রবিবার হুগলির পান্ডুয়াতেও আরজি করের ঘটনার প্রতিবাদ জানিয়ে ছাত্রসমাজ এবং নাগরিকদের ডাকে এক মহামিছিলের আয়োজন করা হয়েছিল। পান্ডুয়া স্টেশন সংলগ্ন পুরনো বাস স্ট্যান্ড থেকে মিছিল শুরু হয়। মিছিলে পা মেলান শতাধিক ছাত্র-ছাত্রী। ছিলেন বহু সাধারণ নাগরিকও। জিটি রোডের কাছে তেলিপাড়া পর্যন্ত গিয়ে মিছিল শেষ হয়। কিছ ক্ষণের জন্য জিটি রোড আটকে চলে বিক্ষোভ। স্থানীয় সূত্রে খবর, আরজি করের ঘটনায় জড়িত সকল দোষীরা অবিলম্বে কঠিনতম শাস্তি এবং মেয়েদের নিরাপত্তার দাবিতেই এই প্রতিবাদ মিছিলের ডাক দেওয়া হয়েছিল। মিছিলে উপস্থিত সংকলিকা সরকার নামে এক শিক্ষিকার কথায়, ‘‘আমরা নিরাপদ ভারতবর্ষ চাই। সুরক্ষিত পশ্চিমবঙ্গ চাই। এই ভাবে ‘উৎসব’ হয় না। আজকের এই মিছিলের হাঁটাই হল আমাদের আসল উৎসব।’’

একই ভাবে উত্তরপাড়াতেও প্রায় পাঁচ হাজার লোকের জমায়েত হয়েছিল। স্থানীয় কয়েকটি স্কুলের প্রাক্তনী এবং ১৭ টি ক্লাব-সংগঠনের ডাকে উত্তরপাড়ার গৌরী সিনেমা হল মোড়ে এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সঙ্গে চলে সাংস্কৃতিক অনুষ্ঠানও। মিছিলে স্লোগান উঠেছে ‘জাস্টিস ফর আরজি কর’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE