Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত, উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস, কী বলছে হাওয়া অফিস

উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। দক্ষিণে প্রাক্‌-বর্ষার মরসুম চলছে। হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণের বেশ কিছু জেলায় আপাতত বৃষ্টি চলতে পারে মঙ্গলবার পর্যন্ত। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১০:৪৭
Share: Save:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে। কিছু কিছু জেলায় মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতায় যদিও রবিবারের পর থেকে শুকনো আবহাওয়া থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে আগামী কয়েক দিনে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে ইতিমধ্যেই। তবে দক্ষিণে প্রাক্‌-বর্ষার মরসুম চলছে। গত কয়েক দিন সেই বৃষ্টির সাক্ষীই থেকেছে কলকাতা-সহ বিভিন্ন জেলা। হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার কলকাতা এবং দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বইতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে হাওয়ার বেগ আরও বেশি থাকবে। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগেও হাওয়া বইতে পারে ওই চার জেলায়।

সোমবার দক্ষিণবঙ্গের আটটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই তালিকায় অবশ্য নেই কলকাতা। সোমবার ভিজতে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং নদিয়া। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবারও বৃষ্টি চলবে কিছু জেলায়। দুই ২৪ পরগনা ছাড়াও ওই দিন বৃষ্টি হতে পারে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

উত্তরবঙ্গের পাহাড়ঘেঁষা পাঁচ জেলায় রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার এবং কোচবিহারে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা উত্তরের তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় রেমাল কিছু দিন আগে আছড়ে পড়েছিল পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যবর্তী উপকূলে। তার প্রভাবে দু’দিন ঝড়বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। তার পর ঘূর্ণিঝড় নিম্নচাপে পরিণত হয়ে ভাসিয়েছে উত্তর-পূর্ব ভারত। উত্তরবঙ্গে ঢুকে পড়েছে বর্ষা। দক্ষিণে সময়ের আগে বর্ষা ঢুকতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE