Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে, সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতাও, দুর্যোগ কত দিন? জানাল আলিপুর

শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আপাতত ঝড়বৃষ্টি চলবে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৫:৫৮
Share: Save:

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি আপাতত চলবে, জানাল আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়ার সতর্কতাও জারি করা হয়েছে বিভিন্ন জেলায়। উত্তরবঙ্গে আগামী কয়েক দিন সর্বত্র ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে কমলা সতর্কতা রয়েছে শুক্রবার। ওই দুই জেলায় ভারী বৃষ্টি হতে পারে। শনিবার এবং রবিবারও দক্ষিণের জেলাগুলি ভিজবে। ঝড়ের গতিবেগ কোথাও থাকতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার, কোথাও ৪০ থেকে ৫০ কিলোমিটার। তবে শনিবার পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত।

রবিবারের পর থেকে দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে। তবে সোমবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে বৃষ্টি হতে পারে। মঙ্গলবারও ঝড়বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে। এর মধ্যে কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, এই দুই জেলায় বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। বৃষ্টি হতে পারে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত। দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বৃষ্টি হতে পারে শনিবার।

শনিবার লোকসভা নির্বাচনের শেষ দফায় রাজ্যের ন’টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। এর পর ৪ জুন রয়েছে ভোটগণনা। এই দু’দিনই দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রুকুটি রয়েছে। বৃহস্পতিবার রাত ১২টার পর কলকাতা এবং শহরতলিতে প্রবল ঝড়বৃষ্টি হয়েছে। সারা রাত বৃষ্টি চলেছে কোথাও কোথাও। ঘূর্ণিঝড় রেমালের পর বৃষ্টি থেমে গিয়ে যে ভ্যাপসা গরম পড়েছিল, তা থেকে স্বস্তি মিলেছে বৃহস্পতিবার রাতেই। শুক্রবার সকাল থেকেও বৃষ্টিভেজা আবহাওয়া রয়েছে কলকাতা এবং আশপাশের এলাকায়। রবিবার পর্যন্ত এই আবহাওয়া চলবে বলে জানাল হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE