Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Kuye River

বৃষ্টিতে ভাঙল কুয়ে নদীর বাঁধ, লাভপুরের অন্তত ১৯টি গ্রাম প্লাবিত, হু হু করে জল ঢুকল চাষের জমিতে

শনিবারই কুয়ে নদীর বাঁধ মেরামতির কাজ করেছিল প্রশাসন। বিডিও থেকে স্থানীয় বিধায়ক রাত পর্যন্ত এলাকায় ছিলেন। কিন্তু রবিবার ভোরে আচমকাই সেই বাঁধ ভেঙে যায়।

Waterlogged several village in Birbhum’s due to dam broken

কুয়ে নদীর বাঁধ ভাঙল। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
লাভপুর শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১২:০৬
Share: Save:

কয়েক দিনে ভারী বৃষ্টিতে বিপর্যস্ত রাজ্যের বেশ কয়েকটি এলাকা। জলমগ্ন একাধিক জেলার বিস্তীর্ণ অঞ্চল। ফুলেফেঁপে উঠেছে অনেক নদী। তেমনই বীরভূমের লাভপুরের কুয়ে নদীর জল পার পেরিয়ে ঢুকে পড়েছে গ্রামে। যার জেরে জলের তলায় লাভপুরের অন্তত ১৯টি গ্রাম। মাথায় হাত কৃষকদের।

শনিবারই কুয়ে নদীর বাঁধ মেরামতির কাজ করেছিল প্রশাসন। বিডিও থেকে স্থানীয় বিধায়ক রাত পর্যন্ত এলাকায় ছিলেন। তদারক করেছিলেন মেরামতির কাজ। কিন্তু রবিবার ভোরে আচমকাই সেই বাঁধ ভেঙে যায়। বাঁধ ভাঙার কারণে হু হু করে জল ঢুকে পড়ে গ্রামে। লাভপুরের ঠিবা গ্রামের তালতলা মোড়ের কাছে বাঁধ ভেঙে গিয়েছে।

বাঁধ ভাঙার কারণে লাভপুরের ঠিবা, লাগলহাটা, কাজীপাড়া-সহ অনেক গ্রাম ক্ষতিগ্রস্ত। রবিবার সকাল থেকেই পরিস্থিতি সামাল দিতে তৎপর প্রশাসন। ঘটনাস্থলে পৌঁছেছে লাভপুর ব্লক প্রশাসন। চলছে মাইকিং। ক্ষতিগ্রস্ত পরিবারদের উদ্ধার করে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে নিরাপদ স্থানে। প্রশাসনের এক আধিকারিকের কথায়, ‘‘শনিবার বাঁধ মেরামতির কাজ করা হয়েছিল। কিন্তু রবিবার ভোরে আমরা খবর পাই, বাঁধ ভেঙে গিয়েছে। মাইকিং করে আমরা গ্রামবাসীদের সতর্ক করছি। যে সব জায়গা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, সে সব জায়গা থেকে গ্রামবাসীদের সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। সবচেয়ে বেশি ক্ষতি হল কৃষকদের।’’

নদীর জলে গ্রাম প্লাবিত হওয়ায় ভেঙেছে রাস্তাঘাট। বাড়ির মধ্যে ঢুকে পড়েছে জল। অধিকাংশ চাষের জমি জলের তলায়। রঘুনাথ মণ্ডল নামে এক গ্রামবাসী বলেন, ‘‘শনিবার বাঁধ ভাঙার তেমন পরিস্থিতি ছিল না, কিন্তু রবিবার ভোরে জলের তোড়ে সেই বাঁধ ভেঙে যায়। হু হু করে জল ঢুকছে। চাষের ব্যাপক ক্ষতি হল। অনেক রাস্তা ভেঙে গেল। প্রশাসন সহযোগিতা করছে।’’ ঘটনাস্থলে পৌঁছেছেন বীরভূমের জেলা পরিষদের সভাধিপতি তথা তৃণমূল নেতা কাজল শেখ। গ্রামবাসী এবং প্রশাসন কর্তাদের সঙ্গে তিনি কথা বলেন।

অন্য বিষয়গুলি:

waterloged Birbhum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE