Advertisement
৩০ জুন ২০২৪
Birbhum Encroachers Eviction

বুলডোজ়ার নিয়ে অভিযান এ বার বীরভূমে! জাতীয় সড়কের জমি দখলমুক্ত করা হল রামপুরহাটে

কেন্দ্রীয় সংস্থা ‘জাতীয় সড়ক কর্তৃপক্ষ’ শুক্রবার বুলডোজ়ার নামিয়ে সরকারি জমি জবরদখলমুক্ত করার কাজ শুরু করেছে। তারা জানিয়েছে, জাতীয় সড়কের দু’ধারে ১০০ ফুট চওড়া জায়গা দখলমুক্ত করা হবে।

বুলডোজ়ার নামিয় উচ্ছেদ অভিযান বীরভূমে।

বুলডোজ়ার নামিয় উচ্ছেদ অভিযান বীরভূমে। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১১:২৮
Share: Save:

রাজ্য সরকারের পর এ বার অবৈধ দখলদারি উচ্ছেদ শুরু করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সংস্থা ‘জাতীয় সড়ক কর্তৃপক্ষ’ শুক্রবার বুলডোজ়ার নামিয়ে জেলা পুলিশের সহযোগিতায় সরকারি জমি জবরদখলমুক্ত করার কাজ শুরু করেছে। প্রথম দফায় রামপুরহাটে ১৪ নম্বর জাতীয় সড়কের দুই ধারে থাকা অবৈধ অস্থায়ী ও স্থায়ী দখলদারি উচ্ছেদের কাজ হয়েছে।

এই কাজ ধারাবাহিক ভাবে চলবে বলে জানিয়েছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। শুক্রবার সকাল থেকেই বীরভূমের রামপুরহাটের মুনসুবা মোড় থেকে বুলডোজ়ার দিয়ে দখলমুক্ত করার অভিযান শুরু হয়। জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানিয়েছেন, জাতীয় সড়কের দু’ধারে ১০০ ফুট চওড়া জায়গা দখলমুক্ত করা হবে। তাঁদের দাবি, আগেই অবৈধ দখলদারদের নোটিস দেওয়া হয়েছিল। কিন্তু তাঁরা নিজেরা তাঁদের অবৈধ নির্মাণ সরিয়ে নেননি। তাই শুক্রবার থেকে শুরু হয়েছে জবরদখল উচ্ছেদ অভিযান। অবৈধ দখলদার মুক্ত করার নোটিস মহকুমা শাসক জারি করেছে বলে জানানো হয়েছে।

সরকারি জমিতে অবৈধ দখলদারি উচ্ছেদে এক মাস সময় দেওয়ার কথা বৃহস্পতিবার ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরেও কেন শুক্রবার জাতীয় সড়কের দু’ধারের জবরদখলমুক্ত করার কাজ শুরু করেছে কেন্দ্রীয় সংস্থাটি, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অবৈধ দখলদারদের একাংশ। জাতীয় সড়ক কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত সহকারি ইঞ্জিনিয়ার দেবাঞ্জন মুখোপাধ্যায় বলেন, ‘‘প্রথম দফায় মুনসুবা মোড় থেকে সানঘাটা পর্যন্ত দখলমুক্ত করার কাজ শুরু হয়েছে। দ্বিতীয় দফায় রামপুরহাট বাসস্ট্যান্ড পর্যন্ত অভিযান হবে। তৃতীয় দফায় হবে রামপুরহাট বাসস্ট্যান্ড থেকে মেডিক্যাল কলেজ পর্যন্ত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE