Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Justice Amrita Sinha

বিচারপতি সিংহের এজলাস থেকে সরল পুলিশ সংক্রান্ত মামলা, কেন বদল? এ বার কোন বিষয়ে মামলা শুনবেন?

গত ১০ জুন হাই কোর্টের সময়সূচি পরিবর্তন করে পুলিশ সংক্রান্ত মামলাগুলি দেওয়া হয়েছিল বিচারপতি সিংহের এজলাসে। পুলিশি নিষ্ক্রিয়তা এবং অতিসক্রিয়তা সংক্রান্ত কিছু মামলা শুনেওছিলেন তিনি।

বিচারপতি অমৃতা সিংহ।

বিচারপতি অমৃতা সিংহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৯:৫৯
Share: Save:

কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহের এজলাস থেকে সরল পুলিশ সংক্রান্ত যাবতীয় মামলা।

গত ১০ জুন কলকাতা হাই কোর্টের সময়সূচি (রস্টার) পরিবর্তন করে পুলিশ সংক্রান্ত মামলাগুলি দেওয়া হয়েছিল বিচারপতি সিংহের এজলাসে। পুলিশি ‘নিষ্ক্রিয়তা’ এবং ‘অতিসক্রিয়তা’ সংক্রান্ত কিছু মামলা শুনেওছিলেন তিনি। কিন্তু একমাস কাটতে না কাটতেই সেই সময়সূচি বদলানো হল। শুক্রবার হাই কোর্টের সিদ্ধান্ত, পুলিশ সংক্রান্ত মামলার বদলে বিচারপতি সিংহ এ বার শুনবেন প্রাথমিক স্কুল সংক্রান্ত মামলাগুলি। হাই কোর্ট সূত্রে খবর, শুক্রবারই ওই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সোমবার থেকেই নতুন সময়সূচি কার্যকর হবে।

হঠাৎ সময়সূচি বদলের কারণ কী? হাই কোর্ট সূত্রের খবর, বিচারপতি রাজাশেখর মান্থা সম্প্রতি সিঙ্গল বেঞ্চ থেকে ডিভিশন বেঞ্চে উত্তীর্ণ হয়েছেন। সে জন্যই বিচারপতিদের বিচার্য বিষয়ে কিছু পরিবর্তন করা হয়েছে। এতদিন প্রাথমিক স্কুল সংক্রান্ত মামলা গুলি বিচারপতি মান্থা শুনতেন। এ বার সেই মামলা যাবে বিচারপতি সিংহের এজলাসে। সে হিসাবে টেট নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলাগুলির বিচারপ্রক্রিয়াও বিচারপতি সিংহের এজলাসেই হওয়ার কথা। অন্য দিকে, বিচারপতি সিংহের এজলাস থেকে পুলিশ সংক্রান্ত মামলাগুলি সরবে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে। আদালত সূত্রের খবর, এ বারের সময়সূচি পরিবর্তন হলেও অধিকাংশ বিচারপতিরই বিচার্য বিষয় পরিবর্তন হয়নি। শুধুমাত্র কয়েক জন বিচারপতির এজলাসে থাকা মামলার সূচি পরিবর্তন হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justice Amrita Sinha Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE