Advertisement
০১ অক্টোবর ২০২৪
Kolkata Doctor Rape and Murder

ধর্ষক-খুনি কি এক জনই? না কি একাধিক? সিবিআই স্পষ্ট করে বলুক, দাবি তুললেন জুনিয়র ডাক্তারেরা

মঙ্গলবার থেকে আবার পূর্ণ কর্মবিরতিতে ফিরলেন জুনিয়র ডাক্তারেরা। দীর্ঘ আট ঘণ্টার জিবি বৈঠকের পর সব মেডিক্যাল কলেজগুলিতে ফের পূর্ণ কর্মবিরতির ঘোষণা করেছে জুনিয়র ডাক্তারদের মিলিত মঞ্চ।

ঘটনায় এক না একাধিক ব্যক্তি জড়িত? সাংবাদিক বৈঠকে প্রশ্ন অনিকেত মাহাতোর।

ঘটনায় এক না একাধিক ব্যক্তি জড়িত? সাংবাদিক বৈঠকে প্রশ্ন অনিকেত মাহাতোর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৩:১১
Share: Save:

আরজি করে চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় সিবিআইয়ের তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুললেন জুনিয়র ডাক্তারেরা। দাবি তুললেন, চিকিৎসকের ধর্ষণ-খুনের নেপথ্যে ‘মোটিভ’ কী ছিল, কেন এই ঘটনা ঘটল, এক না একাধিক—জড়িত কত জন, সে সব স্পষ্ট করতে হবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। দোষীদের অবিলম্বে শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে।

সোমবার রাতের দীর্ঘ জিবি বৈঠকের পর মঙ্গলবার সকালে ফের এক দফা সাংবাদিক বৈঠক করেছেন জুনিয়র ডাক্তারেরা। সেখানেই চিকিৎসক অনিকেত মাহাতো প্রশ্ন তোলেন, ‘‘৯ অগস্টের ঘটনায় দোষীদের যদি অবিলম্বে গ্রেফতার না করা হয়, ঘটনার ‘মোটিভ’ যদি প্রকাশ্যে না আসে, তবে আমরা কী ভাবে হাসপাতাল-প্রাঙ্গণে সুরক্ষিত বোধ করব?’’ অনিকেতের বক্তব্য, তাঁরা বার বার হাসপাতালে নিরাপত্তা বৃদ্ধির দাবি জানিয়েছেন। কিন্তু এই ‘সুরক্ষা’র দু’টি আঙ্গিক রয়েছে। পুলিশি নিরাপত্তা বৃদ্ধির পাশাপাশি এই ধর্ষণ-খুনের ঘটনা পরিকল্পিত কি না, কারা কেন এমন ঘটনা ঘটাল, অপরাধে এক জনই জড়িত, না কি একাধিক— যত ক্ষণ না এই সব বিষয়ে সুস্পষ্ট তথ্য প্রকাশ্যে আসছে, তত ক্ষণ পর্যন্ত নিরাপদ বোধ করছেন না তাঁরা। একাধিক বার এ সব নিয়ে প্রশ্ন তুলেও কোনও উল্লেখযোগ্য পদক্ষেপ করা হয়নি, দাবি অনিকেতের।

অনিকেত আরও বলেন, ‘‘ঘটনায় এক জন গ্রেফতার হয়েছিলেন। সেই সঙ্গে তদন্তে টালবাহানার অভিযোগে গ্রেফতার হয়েছেন আরজি করের প্রাক্তন অধ্যক্ষ এবং টালা থানার ওসি। কিন্তু প্রকৃত দোষী কারা? আমরা প্রথম দিন থেকেই বলে আসছি, এই ঘটনায় একাধিক ব্যক্তি জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। সেই অনুমান সত্য কি না, সেটা অন্তত স্পষ্ট করে জানাক সিবিআই! জানানো হোক, ঘটনার নেপথ্যে কী ‘মোটিভ’ ছিল?’’ শুধু অনকল রুম কিংবা সিসিটিভি ক্যামেরা বসালেই কাজ শেষ নয়, তার পাশাপাশি নির্যাতিতার বিচারের ক্ষেত্রে সদর্থক ভূমিকা নিক সিবিআই, দাবি ডাক্তারদের। বৈঠকে মৃতার ময়নাতদন্ত আরজি করে করা নিয়েও শাসকদলের ভাষ্যের পাল্টা জবাব দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ময়নাতদন্তের বিষয় নিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা হচ্ছে। ময়নাতদন্তের স্বচ্ছতা-অস্বচ্ছতার দায় জুনিয়র ডাক্তারদের নয়।

প্রসঙ্গত, মঙ্গলবার থেকে আবার পূর্ণ কর্মবিরতিতে ফিরলেন জুনিয়র ডাক্তারেরা। প্রথমে শুধু সাগর দত্তের জুনিয়র ডাক্তারেরা কর্মবিরতি শুরু করেছিলেন। বাকি মেডিক্যাল কলেজগুলি কোন পথে হাঁটবে, সেই নিয়ে সিদ্ধান্ত নিতে সোমবার রাতে শুরু হয়েছিল জেনারেল বডির বৈঠক। ওই বৈঠকের পরেই সব মেডিক্যাল কলেজগুলিতে আবার পূর্ণ কর্মবিরতির ঘোষণা করেছে জুনিয়র ডাক্তারদের মিলিত মঞ্চ। রাজ্য সরকারের কাছে ১০ দফা দাবি জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE