Advertisement
০১ অক্টোবর ২০২৪
West Bengal Weather Update

মাঝারি বৃষ্টি, কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ঝড়, দেবীপক্ষের প্রথম সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া?

আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি হয়নি।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১১:১৯
Share: Save:

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে গত সপ্তাহে বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। ভারী বৃষ্টি হয়েছে পাহাড়েও। তবে নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ায় আপাতত স্বস্তি! আগামী কয়েক দিন রাজ্যের কোনও জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। পুজোর আগে তেমনটাই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি হয়নি। কয়েক দিনের বৃষ্টিতে দুর্যোগের পরিস্থিতি তৈরি হয়েছিল পাহাড়ে। জারি হয়েছিল লাল সতর্কতা। বেড়েছিল তিস্তা-সহ একাধিক নদীর জলস্তর। কিন্তু আপাতত দুর্যোগ কেটেছে। সোমবার সকাল থেকেই ঝলমলে আবহাওয়া পাহাড়ে। তবু কোনও কোনও জায়গায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। বৃহস্পতিবার পর্যন্ত ঝড়বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগু়ড়ি এবং কালিম্পংয়ে। বৃহস্পতিবার উত্তরের সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার দক্ষিণের চার জেলার কোনও কোনও এলাকায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে। এই জেলাগুলি হল উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়া। এ ছাড়া আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

রাত পোহালেই মহালয়া। সে দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে রোদ ঝলমলে আবহাওয়া থাকবে বলেই আশা আবহবিদদের। মঙ্গলবার অংশত মেঘলা থাকতে পারে কলকাতার আকাশ। দু’-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯.৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ৩.৮ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৭ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Thunderstorm Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE