Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Transport Department

এক কার্ডেই চড়া যাবে সব সরকারি পরিবহণে, শারদোৎসবের আগেই আসছে নয়া প্রকল্প

রাজ্যের তিনটি সরকারি নিগমে মোট ৩,০৫৭টি বাস চলাচল করে। এই সব বাসেই নতুন প্রকল্প কার্যকর করার প্রক্রিয়া শুরু হয়েছে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে ভাড়া সংগ্রহের ব্যবস্থা করা হচ্ছে।

One card will allow you to ride on all government transports, the new project is coming before Durga puja

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৬:৫১
Share: Save:

একটি কার্ডেই চড়া যাবে সমস্ত সরকারি পরিবহণে। শারদোৎসবের আগেই নতুন এই প্রকল্প চালু করতে চলেছে পরিবহণ দফতর। বাস, ট্রাম, ভেসেল, ক্যাব-সহ সমস্ত ধরনের সরকারি গণপরিবহণে যাত্রা করা যাবে এর মাধ্যমে। এর ফলে আলাদা আলাদা টিকিট কাটা বা ভাড়া দেওয়ার প্রয়োজন হবে না বলেই পরিবহণ দফতর সূত্রে খবর। পরিবহণ দফতরের এক আধিকারিকের দাবি, পশ্চিমবঙ্গই হবে দেশের প্রথম রাজ্য, যেখানে এই ধরনের কার্ডের পরিষেবা শুরু চালু হবে। মেট্রো রেলে যে ভাবে নিজের ইচ্ছেমতো দাম দিয়ে স্মার্টকার্ড রিচার্জ করা যায়, এ ক্ষেত্রেও তেমন ব্যবস্থা রাখা হবে।

রাজ্যের তিনটি সরকারি নিগমে মোট ৩,০৫৭টি বাস চলাচল করে। এই সব বাসেই নতুন প্রকল্প কার্যকর করার প্রক্রিয়া শুরু হয়েছে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে ভাড়া সংগ্রহের ব্যবস্থা করা হচ্ছে। এই ব্যবস্থায় যাত্রীরা যে কোনও জায়গা থেকে যে কোনও সময় অনলাইনে টিকিট রিজ়ার্ভেশন করতে পারবেন। যাত্রীদের জন্য থাকছে ‘মাল্টি পেমেন্ট’-এর সুবিধা সহ একটি ওয়েবভিত্তিক রিজ়ার্ভেশন পোর্টাল। ডেবিট বা ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই, ওয়ালেট, কিউআর কোড-ভিত্তিক কার্ড নেওয়ার সুযোগ থাকবে এই নতুন পরিষেবায়।

‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ প্রযুক্তি ব্যবহার করা হবে এই নয়া প্রকল্পে। ট্রেনের মতোই এই কার্ডে আসন নির্বাচন এবং সংরক্ষণের সুবিধা পাওয়া যাবে। সঠিক মূল্য দিলে একাধিক আসনও সংরক্ষিত রাখার বন্দোবস্ত করা যাবে। যদি কোনও কারণবশত টিকিট বাতিল হয়, তা হলে ভাড়ার টাকা ফেরত পাওয়ার ব্যবস্থাও রাখা হচ্ছে। নতুন এই পদ্ধতির মাধ্যমে বাসে উঠে টিকিট না কাটার প্রবণতাও রোখা যাবে বলে মনে করছে পরিবহণ দফতরের একাংশ। প্রাথমিক ভাবে পরিষেবা কলকাতা শহরের জন্য শুরু হলেও, আস্তে আস্তে শহরতলি ও পরে জেলায় জেলায় এই পরিষেবা দ্রুত শুরু করতে চায় পরিবহণ দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE