Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Potato price Hike Malda

আলু-আনাজের দর নিয়ন্ত্রণে ‘অভিযান’

খুচরো বাজারে কেজি প্রতি আলু ৩৫-৩৮ টাকা, পেঁয়াজ ৬০-৭০ টাকা, কাঁচা লঙ্কা ৮০ থেকে ১০০ টাকায় বিকোচ্ছে। পটল, বেগুন, ঢেঁড়স, গাজর, কুমড়োর দামও বেড়েছে।

মালদহের আনাজ বাজারে অভিযান টাস্কফোর্সের।

মালদহের আনাজ বাজারে অভিযান টাস্কফোর্সের। নিজস্ব চিত্র।

অভিজিৎ সাহা
ইংরেজবাজার শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৫
Share: Save:

আলু থেকে পেঁয়াজ, ফের দাম চড়ছে মালদহে। শুক্রবার সকালে দাম নিয়ন্ত্রণে খুচরো ও পাইকারি বাজারে পুলিশকে সঙ্গে নিয়ে অভিযানে নামল টাস্ক ফোর্স। শহরের মালঞ্চপল্লি পুর-বাজার, ইংরেজবাজার নিয়ন্ত্রিত বাজারে হানা দেন টাস্ক ফোর্সের সদস্যেরা। দেখা যায়, পাইকারি ও খুচরো বাজারে আনাজের দামে বিস্তর ফারাক। বাজারগুলিতে নজরদারি না হওয়ায় আনাজের দাম বাড়ছে বলে জানান সাধারণ মানুষ।

এ দিন সকালে খুচরো, পাইকারী বাজারে অভিযানে গিয়ে ব্যবসায়ীদের সতর্ক করেন টাস্ক ফোর্সের সদস্যরা। আনাজ ব্যবসায়ী দিবাকর সরকার বলেন, “বাইরে রাজ্য থেকে পেঁয়াজ জেলায় আমদানি হয়। আমদানি কম হওয়ায় খুচরো বাজারে প্রভাব পড়েছে। আলুও হিমঘরগুলি থেকে সঠিক পরিমাণে বেরোচ্ছে না।” হিমঘর সংগঠনের জেলার সভাপতি উজ্জ্বল সাহা বলেন, “সরকারি নিয়ম মতো হিমঘর থেকে আলু বেরোচ্ছে।”

খুচরো বাজারে কেজি প্রতি আলু ৩৫-৩৮ টাকা, পেঁয়াজ ৬০-৭০ টাকা, কাঁচা লঙ্কা ৮০ থেকে ১০০ টাকায় বিকোচ্ছে। পটল, বেগুন, ঢেঁড়স, গাজর, কুমড়োর দামও বেড়েছে। তিন সপ্তাহ আগে আলু ২৫-২৮ টাকা, পেঁয়াজ ৩৫-৪০ টাকায় বিক্রি হয়েছিল। হঠাৎ দাম বৃদ্ধির কারণ কী? প্রশাসনেরই একাংশের দাবি, আলুর দাম নিয়ন্ত্রণে মাসখানেক আগে বাজারগুলিতে নিয়মিত অভিযান চালানো হয়। এ ছাড়া হিমঘরগুলি থেকে আলু নিয়ম মতো ছাড়া হচ্ছে কি না, সে বিষয়েও নজরদারি চালানো হয়েছিল। তবে এখন নজরদারি শিথিল। সেই সুযোগে ফের দাম চড়তে শুরু করেছে আনাজের। যদিও বাজারগুলিতে নিয়মিত অভিযান চালানো হয় বলে দাবি করেছেন জেলাশাসক নীতিন সিংহানিয়া। তিনি বলেন, “বাজারে নিয়মিত টাস্ক ফোর্সের সদস্যরা অভিযান চালাচ্ছেন। কোথাও অসঙ্গতি পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হচ্ছে। কৃত্রিম ভাবে সংকট তৈরি করে আনাজের দাম বৃদ্ধি বরদাস্ত করা হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato Price Malda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE