Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Madarihat BY-Poll

উপনির্বাচনে মাদারিহাটে কী ফল হবে, এখনই শুরু জল্পনা

আলিপুরদুয়ার জেলার মধ্যে যে পাঁচটি বিধানসভা আসন রয়েছে, তার মধ্যে মাদারিহাটই এক মাত্র, যেখানে তৃণমূল কখনও জেতেনি।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

পার্থ চক্রবর্তী
আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ০৯:২৭
Share: Save:

উত্তর দিনাজপুরের রায়গঞ্জ-সহ রাজ্যের চার আসনে বিধানসভা উপনির্বাচনের ফলে সবুজ ঝড়। যার জেরে, আরও একটি উপনির্বাচনে জয়ী হয়ে মাদারিহাট থেকেও এ বার প্রথম বারের মতো দলের কোনও জনপ্রতিনিধিকে বিধানসভায় পাঠানোর ‘স্বপ্ন’ দেখা শুরু হয়ে গেল আলিপুরদুয়ার জেলার তৃণমূল শিবিরে। অন্য দিকে, রাজ্যের চার আসনে বিধানসভার উপনির্বাচনে হারের পরে, মাদারিহাটের উপনির্বাচনে দলের ফল কেমন হবে তা নিয়ে জল্পনা শুরু হয়েছে আলিপুরদুয়ারের গেরুয়া শিবিরে, দাবি বিজেপি সূত্রের।

মাদারিহাট বিধানসভা আসনে এখনও উপনির্বাচন ঘোষণা করেনি নির্বাচন কমিশন। তবে আলিপুরদুয়ার জেলার ওই আসনে পর-পর দু’বার বিধানসভা নির্বাচনে জয়ী বিজেপির মনোজ টিগ্গা এ বার লোকসভার সাংসদ হয়েছেন। ফলে, সেখানে উপনির্বাচন আসন্ন। তার দিকে তাকিয়ে অনেকেই। কারণ, আলিপুরদুয়ার জেলার মধ্যে যে পাঁচটি বিধানসভা আসন রয়েছে, তার মধ্যে মাদারিহাটই এক মাত্র, যেখানে তৃণমূল কখনও জেতেনি।

রাজ্যে পালা বদলের আগে, দীর্ঘ সময় ধরে মাদারিহাট বিধানসভা আসনে জয়ী হয়ে এসেছিলেন বামফ্রন্টের শরিক আরএসপি-র প্রার্থীরা। ২০১১ সালের রাজ্যে পালা বদল হলেও, মাদারিহাটে জয় ধরে রাখে আরএসপি। এর পরে, ২০১৬ ও ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ওই আসনে জয়ী হন বিজেপির মনোজ টিগ্গা। মাঝে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দেখা যায়, এই আসনে বিজেপি এগিয়ে ছিল ৪৩,৮৩৮ ভোটে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে এই আসনে মনোজ ২৯,৬৮৫ ভোটে জয়ী হন। আর এ বারের লোকসভা নির্বাচনে এই আসনে বিজেপির এগিয়ে থাকার ব্যবধান আরও কমে হয় ১১,০৬৯।

এই অবস্থায় রাজ্যের চার আসনে জয়ের পরে মাদারিহাট নিয়েও স্বপ্ন দেখছে তৃণমূল। রাজ্যসভার সদস্য তথা তৃণমূলের আলিপুরদুয়ার জেলা সভাপতি প্রকাশ চিক বরাইক বলেন, “কোনও দিন মাদারিহাট আসনে বিধানসভা নির্বাচনে আমরা জয়ী হইনি। উপনির্বাচনে ওই আসনে জয়ী হওয়ার মধ্য দিয়ে আগামী দিনের প্রতিটি নির্বাচনে উত্তরবঙ্গে তৃণমূলের ভাল ফল হওয়া শুরু হবে।”

আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ তথা দলের জেলা সভাপতি মনোজ টিগ্গার পাল্টা জবাব, “অনেক সময়ে বিধানসভার উপনির্বাচনের রাজ্যের শাসক দলের পক্ষে ফল যায় ঠিকই, কিন্তু ব্যতিক্রমও রয়েছে। ২০১৯ সালে তৃণমূল সরকারের আমলে রাজ্যের তিনটি উপনির্বাচনে বিজেপি প্রার্থীরা জয়ী হয়েছিলেন। মাদারিহাটও সেই পথেই হাঁটবে বলে আমরা নিশ্চিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alipurduar TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE