Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Bharat Jodo Nyay Yatra

ন্যায় যাত্রা: পতাকা ছাড়া পথে সিপিএম

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, আজ, বৃহস্পতিবার কোচবিহারের বক্সিরহাট হয়ে এ রাজ্যে ঢুকবে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা। বৃহস্পতিবারই রাহুল গান্ধীর এই যাত্রা ফালাকাটায় পৌঁছবে।

আগামী ২৮ তারিখ ময়নাগুড়িতে রাহুল গান্ধী পদযাত্রা শহর জুড়ে চলছে পোস্টার ও হোডিং লাগাবার কাজ। ছবি দীপঙ্কর ঘটক।

আগামী ২৮ তারিখ ময়নাগুড়িতে রাহুল গান্ধী পদযাত্রা শহর জুড়ে চলছে পোস্টার ও হোডিং লাগাবার কাজ। ছবি দীপঙ্কর ঘটক।

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ০৮:১৯
Share: Save:

দলের ঝান্ডা থাকবে না। তবে আলিপুরদুয়ারে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় যোগ দেবে সিপিএম। যদিও আজ, কোচবিহার হয়ে ভারত জোড়ো ন্যায় যাত্রা আলিপুরদুয়ার জেলার ফালাকাটায় পৌঁছলেও, তাতে রাহুল নিজে থাকবেন কি না, তা নিয়ে সংশয়ে খোদ কংগ্রেসের আলিপুরদুয়ার জেলার শীর্ষ নেতারা।

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, আজ, বৃহস্পতিবার কোচবিহারের বক্সিরহাট হয়ে এ রাজ্যে ঢুকবে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা। বৃহস্পতিবারই রাহুল গান্ধীর এই যাত্রা ফালাকাটায় পৌঁছবে। তার পর অবশ্য যাত্রা দু’দিন বন্ধ থাকবে। ২৮ জানুয়ারি সকালে ফালাকাটা থেকে জলপাইগুড়ি জেলার ধূপগুড়ির উদ্দেশ্যে ফের যাত্রা শুরু হবে।

এই পরিস্থিতিতে যাত্রার সঙ্গে রাহুল গান্ধী বৃহস্পতিবার ফালাকাটায় পৌঁছবেন কি না তা নিয়ে বিভ্রান্ত আলিপুরদুয়ার জেলার কংগ্রেসের কর্মী-সমর্থকেরা। খোদ কংগ্রেসের জেলা কার্যকরী সভাপতি শান্তনু দেবনাথ বলেন, ‘‘এ নিয়ে নিশ্চিত ভাবে কোনও তথ্য এখনও পর্যন্ত আমাদের কাছে নেই। তবে ভারত জোড়ো ন্যায় যাত্রাকে এ রাজ্যের পাশাপাশি আলিপুরদুয়ার জেলাতেও স্বাগত জানাতে আমরা প্রস্তুত।’’

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, অসম থেকে বাংলায় ঢোকার মুখে কোচবিহারের বক্সিরহাটে রাহুল গান্ধীকে স্বাগত জানাতে আলিপুরদুয়ার থেকেও প্রায় একশোটি গাড়িতে করে জেলার নেতা-কর্মীদের নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে দলের। একই ভাবে আরও বেশি লোক নিয়ে ফালাকাটায় রাহুলকে স্বাগত জানাতেও প্রস্তুত কংগ্রেসের জেলা নেতারা। কিন্তু জেলা পুলিশ সূত্রের খবর, বৃহস্পতিবার কোচবিহার থেকেই শিলিগুড়ির উদ্দেশ্যে সড়কপথে রওনা হবেন রাহুল। সেখান থেকে বিমানে দিল্লি যাবেন। তবে ২৮জানুয়ারি সকালে যাত্রা শুরুর আগেই ফালাকাটায় পৌঁছে যাবেন তিনি। এ ক্ষেত্রে যাত্রার সঙ্গে একান্তই না গেলে রাহুলের কনভয় ফালাকাটার উপর দিয়েই শিলিগুড়ি যাওয়ার সম্ভাবনা প্রবল বলে পুলিশ সূত্রের খবর।

তবে দলীয় ঝান্ডা না থাকলেও আলিপুরদুয়ার জেলায় রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় শামিল হচ্ছে সিপিএম। সিপিএমের আলিপুরদুয়ার জেলা সম্পাদক কিশোর দাস বলেন, ‘‘কংগ্রেস নেতা রাহুল গান্ধীর যাত্রায় শামিল হতে দলের শীর্ষ নেতৃত্বের তরফে কোনও নির্দেশ আসেনি। তাই দলীয় ভাবে তাতে আমাদের সরাসরি যাওয়ার কোনও বিষয় নেই। কিন্তু ফালাকাটার স্থানীয় কংগ্রেস নেতৃত্ব সেখানকার আমাদের দলের নেতাদের কাছে সহযোগিতার আহ্বান জানিয়েছেন। সেই আহ্বানে সাড়া দিয়ে কর্মী সমর্থকেরা উপস্থিত থাকতেই পারেন। হয়তো অনেকেই থাকবেন। বিজেপির বিরুদ্ধে বৃহত্তর ইন্ডিয়া জোটের স্বার্থে আমরাও চাই রাহুল গান্ধীর এই যাত্রা সফল হোক।’’ আলিপুরদুয়ার জেলা কংগ্রেসের কার্যকরী সভাপতি শান্তনু বলেন, ‘‘সিপিএম নেতৃত্বের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharat Jodo Nyay Yatra Congress CPM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE