Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor Rape-Murder Case

বালুরঘাটে মন্ত্রী সুকান্তের প্রথম অভিযান! জেলাশাসকের দফতর ঘেরাও করতে গিয়ে পুলিশের সঙ্গে ধুন্ধুমার

আরজি করের ঘটনার প্রতিবাদে কলকাতার ধর্মতলায় ধর্না কর্মসূচি চলছে বিজেপির। সেখানে শুরু থেকেই ছিলেন সুকান্ত। তবে ওই কর্মসূচির জন্য রবিবার রাতেই বালুরঘাটের বাড়িতে চলে যান তিনি।

Sukanta

(বাঁ দিকে) সুকান্ত মজুমদার। (ডান দিকে) পুলিশের সঙ্গে ‘সংঘর্ষ’ বিজেপির। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বালুরঘাট শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৬
Share: Save:

আরজি করের ঘটনার প্রতিবাদে বিজেপির প্রশাসনিক ভবন ঘেরাও কর্মসূচি ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে। রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার পর এই প্রথম বার নিজের লোকসভা এলাকায় বড় কোনও কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় তাঁদের। পুলিশের ব্যারিকেড ভেঙে জেলাশাসকের অফিসের দিকে এগোতে গেলে সুকান্ত এবং তাঁর সঙ্গীদের বাধা দেয় পুলিশ। তার পরেই গন্ডগোলের শুরু। পুলিশের সঙ্গে প্রায় খণ্ডযুদ্ধ বাধে বিজেপি নেতা-কর্মীদের। দুটি ব্যারিকেড ইতিমধ্যে ভেঙে এগিয়ে যান সুকান্তেরা। ক্রমশ উত্তেজনা বাড়তে থাকে। সুকান্ত বলেন, ‘‘আরজি করের ঘটনার বিচার দিতেই হবে।’’ তাঁর সঙ্গে স্লোগান তুলতে থাকেন বিজেপি নেতা এবং কর্মীরা।

সোমবার থেকে রাজ্যব্যাপী প্রশাসনিক ভবনে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে বিজেপি। মঙ্গলবার বিজেপির রাজ্য সভাপতি তথা কেন্দ্রীয় মন্ত্রী সুকান্তের নেতৃত্বে তাঁর লোকসভা এলাকা বালুরঘাটের শুরু হয় ওই কর্মসূচি। বালুরঘাটের জেলা বিজেপির পার্টি অফিস থেকে মিছিল শুরু হয়েছিল দুপুরে। সুকান্তের নেতৃত্বে ওই মিছিল এগিয়ে যায় জেলাশাসকের দফতরের দিকে। একের পর এক ব্যারিকেড ভেঙে বিক্ষোভকারীরা প্রশাসনিক ভবনে প্রবেশ করতে গেলে পুলিশ বাধা দেয়। স্বাভাবিক ভাবেই উত্তপ্ত হয় পরিস্থিতি। শুরু হয় প্রশাসনিক ভবনের সামনেই বিজেপির সভা। সেখানে বক্তব্য করেন সুকান্ত। বিক্ষোভ জারি রয়েছে। বাধাদান করে পুলিশও।

সোমবার বিজেপির কর্মসূচি ঘিরে একাধিক জেলায় উত্তেজনা ছড়ায়। কোচবিহারে গ্রেফতার হন প্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিক-সহ বেশ কয়েক জন বিজেপি নেতা-কর্মী। রাতের দিকেই অবশ্য তাঁদের ছেড়ে দেওয়া হয়।

অন্য দিকে, আরজি করের ঘটনার প্রতিবাদে কলকাতার ধর্মতলায় ধর্না কর্মসূচি চলছে বিজেপির। সেখানে শুরু থেকেই ছিলেন সুকান্ত। তবে ওই কর্মসূচির জন্য রবিবার রাতেই বালুরঘাটের বাড়িতে চলে যান তিনি। সোমবার রাজ্যব্যাপী বিক্ষোভ কর্মসূচি হয়েছিল। কিন্তু বালুরঘাটে কোনও কারণে মুলতুবি ছিল কর্মসূচি। মঙ্গলবার রাতেই আবার কলকাতার ফেরার কথা রয়েছে রাজ্য বিজেপির সভাপতির।

অন্য দিকে, বালুরঘাটে বামেদের বালুরঘাট থানা ঘেরাও অভিযান মহিলা কর্মী-সমর্থকদের সঙ্গে বালুরঘাট থানার সামনে পুলিশের ধস্তাধস্তি হয়। তাতে ব্যারিকেড ভাঙার উপক্রম হলে মূল গেট বন্ধ করে দেয় পুলিশ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RG Kar Protest BJP Sukanta Majumdar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE