Advertisement
০৪ অক্টোবর ২০২৪
Murshidabad

গঙ্গার গ্রাসে দশটি বাড়ি! কিছু বুঝে ওঠার আগে ভিটেছাড়া হলেন বাসিন্দারা, আতঙ্ক বাড়ছে মুর্শিদাবাদে

ভাঙনের খবর পেয়ে সংশ্লিষ্ট এলাকায় যান শমসেরগঞ্জের তৃণমূল বিধায়ক আমিরুল ইসলাম। তিনি পরিস্থিতি দেখার পর বলেন, ‘‘শমসেরগঞ্জ ব্লকের নতুন নতুন জায়গায় হঠাৎ করেই ভাঙন দেখা দিচ্ছে।

house

ভাঙনের গ্রাসে বাড়ি। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শমসেরগঞ্জ শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৬:০৭
Share: Save:

একের পর এক জমি তলিয়ে যাচ্ছে গঙ্গায়। শুক্রবার সকাল থেকে দশটি বাড়ি চলে গেল গঙ্গার গ্রাসে। পুজোর আনন্দ দূর-অস্ত, আতঙ্কে দিন কাটছে মুর্শিদাবাদ শমসেরগঞ্জের প্রতাপগঞ্জ গ্রাম পঞ্চায়েতের শিকদারপুর গ্রামের বাসিন্দাদের। গঙ্গার ভাঙনে বিঘার পর বিঘা জমি বিলীন হচ্ছে। তবে স্থানীয়দের দাবি, সাম্প্রতিক সময়ে সব চেয়ে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে শুক্রবার। নদী ভাঙন আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে, ওই আশঙ্কায় ইতিমধ্যে প্রায় ১৫টি পরিবার বাড়ি ছেড়ে অন্যত্র চলে যাওয়ার প্রস্তুতি নিয়েছে। অভিযোগ উঠছে, প্রশাসনের কাউকে এই অবস্থায় পাশে পাচ্ছেন না ভুক্তভোগীরা। যদিও স্থানীয় প্রশাসন জানাচ্ছে, প্রচেষ্টা চালাচ্ছে তারা।

স্থানীয় সূত্রে খবর, শুক্রবার সকাল ৮টা নাগাদ হঠাৎই গ্রামবাসীরা লক্ষ্য করেন গঙ্গার পার ভেঙে তা জনবসতির দিকে এগিয়ে আসছে। কিছু বুঝে ওঠার আগেই ৮-১০টি বাড়ি চোখের নিমেষে নদীগর্ভে তলিয়ে যায়। ভাঙনের খবর পেয়ে সংশ্লিষ্ট এলাকায় যান শমসেরগঞ্জের তৃণমূল বিধায়ক আমিরুল ইসলাম। তিনি পরিস্থিতি দেখার পর বলেন, ‘‘শমসেরগঞ্জ ব্লকের নতুন নতুন জায়গায় হঠাৎ করেই ভাঙন দেখা দিচ্ছে। আজ (শুক্রবার) যেখানে ভাঙন শুরু হয়েছে, সাম্প্রতিক সময়ে সেখানে এর আগে ভাঙন হয়নি। ওই গ্রামের বাসিন্দারা কিছু বুঝে ওঠার আগেই ৮-১০টি বাড়ি নদীগর্ভে তলিয়ে গিয়েছে।’’

এ নিয়ে শমসেরগঞ্জের বিডিও সুজিত লোধ বলেন, ‘‘শুক্রবার সকাল থেকে নতুন করে ভাঙন শুরু হয়েছে। প্রশাসনের তরফ থেকে বেশ কয়েকটি পরিবারকে স্থানীয় মাধ্যমিক শিক্ষাকেন্দ্র এবং ত্রাণশিবিরে রাখার ব্যবস্থা করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Murshidabad Samserganj Bank Erosion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE