Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

সক্রিয় নিম্নচাপ, রাত থেকে ভিজছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ, কত দিন চলবে বৃষ্টি?

মঙ্গলবার মাঝরাত থেকেই হাওয়া বদল হয়েছে উত্তরবঙ্গে। আকাশ কালো করে শুরু হয়েছে বৃষ্টি। তাতেই দিন কয়েকের তীব্র গরমের পর স্বস্তি ফিরেছে পাহাড়ে। হাওয়া অফিস জানিয়েছে, ভারী বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গও।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪৮
Share: Save:

বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। তার প্রভাবে চলতি সপ্তাহ জুড়ে আবার বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ। বুধবার সকাল থেকে কলকাতা-সহ দক্ষিণের বেশির ভাগ জেলায় বৃষ্টি শুরু হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত চলবে বৃষ্টি। দক্ষিণের কোনও কোনও জেলায় আবার ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ভারী বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গও।

হাওয়া অফিস জানাচ্ছে, মধ্য বঙ্গোপসাগরের উপরে থাকা ঘূর্ণাবর্তের প্রভাবেই এই বৃষ্টি। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উঁচুতে রয়েছে সেই ঘূর্ণাবর্ত। তার প্রভাবে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূল সংলগ্ন সমুদ্রের উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। এই নিম্নচাপের জেরেই বৃহস্পতিবার পর্যন্ত বঙ্গে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জেলায় জেলায় এমনই বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

বুধবার দক্ষিণের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির (৭ থেকে ১১ সেন্টিমিটার) সম্ভাবনা রয়েছে। ওই জেলাগুলিতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। এই জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গেও বুধ থেকে শুক্রবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া দফতর। বুধবার দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পঙের কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির (৭ থেকে ২০ সেন্টিমিটার) সম্ভাবনা রয়েছে। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার কোচবিহার এবং উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার ফের বৃষ্টি হতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার এবং কালিম্পঙে। সেখানে জারি হয়েছে হলুদ সতর্কতা।

মঙ্গলবার মাঝরাত থেকেই হাওয়া বদল হয়েছে উত্তরবঙ্গে। আকাশ কালো করে শুরু হয়েছে বৃষ্টি। তাতেই দিন কয়েকের তীব্র গরমের পর স্বস্তি ফিরেছে দার্জিলিং, কোচবিহার, মালদহ, জলপাইগুড়িতে। সেখানে আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির জেরে উত্তরে নামছে পারদও। সিকিম আবহাওয়া দফতরের কেন্দ্রীয় অধিকর্তা গোপীনাথ রাহা বলছেন, ‘‘বুধ এবং বৃহস্পতিবার কয়েকটি এলাকায় বৃষ্টির তীব্রতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। এই জেলাগুলিতে তাপমাত্রা আরও কিছুটা হ্রাস পাবে।’’

আগামী কয়েক দিন মেঘলাই থাকবে কলকাতার আকাশ। বুধবারও সকাল থেকে আকাশ মেঘলা। দফায় দফায় বৃষ্টি চলছে। এর ফলে তাপমাত্রাও খানিকটা কমেছে। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, তা স্বাভাবিকের চেয়ে ০.৮ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ১.৬ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE