Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Uttam Smaran Sandhya

মহানায়কের ৯৮তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা, অনুষ্ঠিত হতে চলেছে বর্ণময় ‘উত্তম স্মরণ সন্ধ্যা’

প্রয়াণ দিবসে মহানায়কের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদনের পর আগামী ৩ সেপ্টেম্বর মহানায়কের ৯৮তম জন্মবার্ষিকীতে উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটির তরফে উত্তম মঞ্চে এক সুন্দর সন্ধ্যার আয়োজন করা হচ্ছে।

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১২:২০
Share: Save:

প্রয়াণের পর পেরিয়ে গিয়েছে ৪৪টা বছর। আজও বাঙালির মনের মণিকোঠায় উজ্জ্বল নক্ষত্রের মতো বিরাজমান ‘ম্যাটিনি আইডল’, মহানায়ক উত্তম কুমার। গত ২৪ জুলাই, মহানায়কের প্রয়াণ দিবসে শ্রদ্ধাজ্ঞাপন করতে কলকাতার উত্তম মঞ্চে এক বর্ণময় সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছিল ‘উত্তম মেমোরিয়াল কালচারাল কমিটি’। এর পর আগামী ৩ সেপ্টেম্বর মহানায়কের ৯৮তম জন্মবার্ষিকীতে উত্তমকুমার মেমোরিয়াল কালচারাল কমিটির তরফে উত্তম মঞ্চে এক সুন্দর সন্ধ্যার আয়োজন করা হচ্ছে। বিগত বছরগুলিতেও এই উদযাপন করা হয়েছিল কমিটির তরফে।

মহানায়কের স্মৃতির প্রতি উৎসর্গীকৃত এই সংগঠন, ‘উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটি’। উত্তম কুমারের সামাজিক দায়বদ্ধতার যে দর্শন, তাকেই বৃহত্তর মানুষের কাছে পৌঁছে দিতে প্রতি বছর ২৪ জুলাই, তাঁর মৃত্যুদিন এবং ৩ সেপ্টেম্বর, তাঁর জন্মদিন পরম মর্যাদায় পালন করা হয়। বাংলার সঙ্গীত, চলচ্চিত্র ও নৃত্য জগতের শিল্পীরা তাঁদের সৃজনমাধ্যমে মহানায়ককে সম্মান জানাতে এই মঞ্চে উপস্থিত হন। উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটির তরফে প্রত্যেক বছর জীবন্ত কিংবদন্তী শিল্পীদের তাঁদের কীর্তির জন্যে উত্তম কুমার স্মারক সম্মান প্রদান করা হয়। যে সব দুঃস্থ নেপথ্য শিল্পী উত্তম কুমারের সঙ্গে কর্মসূত্রে যুক্ত ছিলেন, তাঁদের যথাসাধ্য আর্থিক সাহায্য এবং স্বাস্থ্য পরিষেবা দিয়ে তাঁদের পাশে থাকারও চেষ্টা করা হয়। এ বছর উত্তম কুমারের জন্মবার্ষিকীতে সাহায্য পাবেন শঙ্কর দাস। মহানায়কের বহু ছবিতে প্রোডাকশন অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করেছেন তিনি।

৩ সেপ্টেম্বর উত্তম মঞ্চে এ শহরের বিশিষ্ট নৃত্যগুরুরা নাচের মাধ্যমে মহানায়ককে শ্রদ্ধাজ্ঞাপন করবেন। থাকবেন কোহিনুর সেন বারাট, মালবিকা সেন, পলি গুহ, ঊর্মিলা ভৌমিক ও দ্রাবিন চট্টোপাধ্যায়-সহ অনেকে।

অনুষ্ঠানে বিশিষ্ট অভিনেতা, অভিনেত্রী ও সঙ্গীতশিল্পীদের উত্তম স্মারক পুরস্কার প্রদান করা হবে। এ ছাড়াও গানে গানে মহানায়ককে শ্রদ্ধা জানাবেন এই প্রজন্মের অন্যতম সেরা সঙ্গীতশিল্পী গৌরব সরকার ও অরিত্র দাশগুপ্ত। এই বছর ‘উত্তম স্মারক’ সম্মানে সম্মানিত হতে চলেছেন কারা, তা জানতে মুখিয়ে রয়েছেন সকলেই।

সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি আগামী ৩ সেপ্টেম্বর, মঙ্গলবার উত্তম মঞ্চে বিকেল সাড়ে পাঁচটায় উত্তম কুমারের অভিনয় ধারার উপর একটি বিশ্লেষণাত্মক আলোচনারও আয়োজন করা হচ্ছে। ভিন্নধর্মী এই আলোচনার মাধ্যমে মহানায়কের সিনেমাটিক ভাষার উপর দখল এবং তার সফল প্রয়োগ বিশ্লেষণ করে কিছু অজানা দিককেও তুলে ধরা হবে। এই মনোজ্ঞ আলোচনাটির সঞ্চালনায় থাকবেন অভিনেতা কুশল চক্রবর্তী। “আদরে সমাদরে স্মৃতিচারণায় মহানায়ক” শীর্ষক আলোচনায় উপস্থিত থেকে মহানায়কের সিনেমা জগতের নানা আঙ্গিক তুলে ধরে সবাইকে ঋদ্ধ করবেন পরিচালক সন্দীপ রায়, অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়, পরিচালক হরনাথ চক্রবর্তী, সুমন্ত মুখোপাধ্যায়-সহ সিনেমা জগতের কৃতি ও গুণী জনেরা।

বিগত বছরগুলির মতো এ বছরও আগামী ৩ সেপ্টেম্বর, উত্তম মঞ্চে উপস্থিত থেকে এই বিরাট কর্মযজ্ঞকে সাফল্যমণ্ডিত করে তোলার জন্য দর্শকদের উদ্দেশ্যে উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটির তরফে আহ্বান জানানো হচ্ছে।

ডোনার পাসের জন্য যোগাযোগ করতে পারেন সরাসরি উত্তম মঞ্চে অথবা যোগাযোগ করুন- ৭৯৮০৩০৮৫২৭ / ৮৭৭৭৭৮৬৯৬১ অথবা হোয়াট্‌সঅ্যাপ করুন ৭৯৮০৩০৪৫২৭ নম্বরে।

অনুষ্ঠানের ডিজিটাল মিডিয়া পার্টনার আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE