Advertisement
১৪ অক্টোবর ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: যেন ‘পরীক্ষা’, জেলা চষছেন নেতা-নেত্রীরা

রাজ্যে রাজনৈতিক পালাবদলের পরে, জেলায় প্রথম কর্মিসভা করার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

মুখ্যমন্ত্রীর সফরের আগে পুরুলিয়ার ভিক্টোরিয়া স্কুলের মাঠে তৈরি হচ্ছে অস্থায়ী হেলিপ্যাড।

মুখ্যমন্ত্রীর সফরের আগে পুরুলিয়ার ভিক্টোরিয়া স্কুলের মাঠে তৈরি হচ্ছে অস্থায়ী হেলিপ্যাড। ছবি: সুজিত মাহাতো।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ২৮ মে ২০২২ ০৮:০৪
Share: Save:

নেত্রীর কর্মিসভায় জমায়েতের লক্ষ্য, ‘লক্ষাধিক’। লক্ষ্য পূরণে তাই নাওয়া-খাওয়া ভুলে জেলা চষে বেড়াচ্ছেন জেলার তৃণমূল নেতা-নেত্রীরা।

রাজ্যে রাজনৈতিক পালাবদলের পরে, জেলায় প্রথম কর্মিসভা করার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাঁর কর্মিসভায় অন্তত এক লক্ষ কর্মীর জমায়েতের লক্ষ্যমাত্রা স্থির হয়েছে বলে দলীয় সূত্রে জানা যাচ্ছে। ৩১ মে-র কর্মিসভায় কর্মীদের উপস্থিতি নিশ্চিত করতে তাই বান্দোয়ান থেকে বাঘমুণ্ডি, ঝালদা থেকে নিতুড়িয়া—ছুটে বেড়াচ্ছেন খোদ জেলা সভাপতি সৌমেন বেলথরিয়া-সহ জেলা স্তরের নেতা-নেত্রীরা। অতীতে বিভিন্ন সময়ে দলের রাজ্য নেতৃত্ব জেলায় কর্মিসভা করেছেন। কলকাতায় একুশের শহিদ সমাবেশ বা দলের ব্রিগেড কর্মসূচি ঘিরে জেলার বিভিন্ন ব্লকে প্রস্তুতি বৈঠক হয়েছে। কিন্তু সভাস্থল ভরানোর লক্ষ্যে খোদ জেলা সভাপতি কবে এক ব্লক থেকে অন্য ব্লকে ছুটে বেড়িয়েছেন, মনে করতে পারছেন না দলীয় কর্মীদের বড় অংশ। এক কর্মীর কথায়, “খোদ নেত্রীর সামনে পরীক্ষা। নেতাদের চাপে থাকা তাই স্বাভাবিক।”

গত পঞ্চায়েত ভোট থেকে জেলায় দলের সাফল্যের লেখচিত্র নিম্নমুখী। লোকসভা ও বিধানসভা ভোটেও তার বিশেষ বদল ঘটেনি। বিভিন্ন উন্নয়নমূলক কাজকর্ম সত্ত্বেও কেন এমন ফল, তা নিয়ে প্রশ্ন উঠেছে দলের অন্দরে। জেলা তৃণমূল সভাপতির দাবি, মানুষ বিরোধীদের বিশেষত বিজেপির প্রচারে সাময়িক বিভ্রান্ত হয়েছিলেন। তবে যত দিন যাচ্ছে, সেই বিভ্রান্তি কাটছে। পুরভোটে তৃণমূলকে সমর্থন তার প্রমাণ। মুখ্যমন্ত্রী মানুষের জন্য কী ভাবে কাজ করছেন, তা-ও মানুষ দেখছেন।

তবে পুরভোটের সাফল্য মানেই যে কর্মিসভার ময়দান উপচে পড়বে, অতটা আত্মবিশ্বাসী হতে রাজি নন জেলা তৃণমূল নেতৃত্ব। তাই নেত্রীর কর্মিসভার আগে জেলার প্রতিটি ব্লক ও পুর-এলাকায় প্রস্তুতিসভা হচ্ছে। জেলা সভাপতির পাশাপাশি, শান্তিরাম মাহাতো, স্বপন বেলথরিয়া, সুজয় বন্দ্যোপাধ্যায়, সন্ধ্যারানি টুডু, গুরুপদ টুডু থেকে বিধায়ক রাজীবলোচন সরেন, সুশান্ত মাহাতো বা শাখা সংগঠনের সব নেতারা ইতিমধ্যে ময়দানে নেমে পড়েছেন।

তৃণমূল সূত্রে খবর, জেলার ২০টি ব্লক ও তিনটি পুর-এলাকার জন্য প্রস্তুতিসভার সূচি তৈরি করে কোন কোন নেতা, কোন সভায় হাজির থাকবেন, তা দলের বিভিন্ন ‘হোয়াটসঅ্যাপ গ্রুপ’-এ জানিয়ে দেওয়া হয়েছে। দলের অন্দরে কোথাও একাধিক ‘গোষ্ঠী’ থাকলেও এবং তাদের মধ্যে ‘দূরত্ব’ থাকলেও সভাগুলিতে বিভিন্ন গোষ্ঠীর নেতাদের সহাবস্থান দেখা যাচ্ছে বলে দাবি। জেলা তৃণমূলের এক নেতার কথায়, “নিজেদের মধ্যে দূরত্ব থাকলেও, প্রস্তুতিসভায় সকলে হাসিমুখেই পাশাপাশি বসছেন।”

জেলা সভাপতির কথায়, “নেত্রীর সভার আগে প্রস্তুতিসভাগুলি থেকে দলীয় নেতা-কর্মীদের মতামত যেমন শোনা হচ্ছে, তেমন তাঁদের মনোভাবও বুঝে নেওয়ার চেষ্টা হচ্ছে। তবে সকলেই যে নেত্রীর কথা শুনতে মুখিয়ে রয়েছেন, তা স্পষ্ট। লক্ষাধিক কর্মীতে ময়দান উপচে পড়বে।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE