Advertisement
১৬ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Protest

কেউ আঁকবেন ছবি, কেউ হবেন মৌনী, রবিবার দিন থেকে রাত আরজি কর নিয়ে মুখর হবে কলকাতা

আরজি কর হাসপাতালে ধর্ষণ এবং খুনের ঘটনার এক মাস পূরণ হচ্ছে রবিবার। আর সেই দিনই কলকাতার বিভিন্ন প্রান্তে দিন থেকে রাত প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদ কলকাতায়।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদ কলকাতায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৩৮
Share: Save:

কেউ আঁকবেন ছবি, কেউ হাঁটবেন মিছিলে, আবার কেউ প্রতিবাদের অস্ত্র করবেন নীরবতাকে। রবিবার দিন থেকে রাত নানা আঙ্গিকে আরজি কর-কাণ্ডের প্রতিবাদে মুখর হবে কলকাতা। ঘটনাচক্রে, আরজি কর হাসপাতালে ধর্ষণ এবং খুনের ঘটনার এক মাস পূরণ হচ্ছে রবিবার। আর সেই দিনই শহরের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

গত ১৪ অগস্টের মতো রবিবারও মেয়েদের ‘রাত দখল’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। আগের কর্মসূচির উদ্যোক্তারা এ বারও কলকাতা ছাড়িয়ে রাজ্যের অন্যান্য প্রান্তে ‘রাত দখল’ করার আহ্বান জানিয়েছেন। এ বার কর্মসূচিটির নাম দেওয়া হয়েছে ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’। রবিবারই আরজি কর-কাণ্ডের প্রতিবাদে পথে নামছেন টলিউডের শিল্পী এবং কলাকুশলীরা। বিকেল ৫টায় টালিগঞ্জ ট্রাম ডিপো থেকে হাজরা মোড় পর্যন্ত মিছিল করবেন তাঁরা।

রাস্তাকেই ক্যানভাস হিসাবে ব্যবহার করে ছবি আঁকার মাধ্যমে প্রতিবাদের ডাক দিয়েছে যাদবপুর আর্টিস্ট ফোরাম। রবিবার রাত ৯টা থেকে গড়িয়া মোড়, গাঙ্গুলিবাগান মোড়, বাঘাযতীন মোড়, সুকান্ত সেতু এবং ৪৫ বাইপাস কানেক্টরে লিখে এবং এঁকে প্রতিবাদ জানাবেন শিল্পীদের একাংশ। সাধারণ মানুষকেও এই কর্মসূচিতে যোগদানের আহ্বান জানানো হয়েছে। কর্মসূচিটির পোস্টারে শিরোনাম হিসাবে লেখা হয়েছে, “মুছবি যত, আঁকব তত।” প্রসঙ্গত, গত বুধবার রাতে কোচবিহারের মাথাভাঙায় ‘রাত দখল’ কর্মসূচিতে হামলা চালানোর অভিযোগ উঠেছিল তৃণমূলের বিরুদ্ধে। এমনকি, রাস্তার উপরে শিল্পীদের আঁকা ছবিও মুছে দেওয়ার অভিযোগ ওঠে। মনে করা হচ্ছে, তার প্রতিবাদেই কলকাতার পাঁচ জায়গায় ওই কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

রাত দখলের পাশারাশি সোমবার ভোর দখলও হচ্ছে কলকাতায়। সকাল ৬টায় ‘ক্যান্টিন আর্ট কালেক্টিভ’-এর মেয়েরা অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের সামনে নাটকের মাধ্যমে আরজি কর-কাণ্ডের প্রতিবাদ জানাবেন। উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে, রবিবার রাত থেকেই শুরু হবে ‘মেয়েদের থিয়েটার’। আরজি কর-কাণ্ডের এক মাস পূর্তিতে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত শ্যামবাজার, ঢাকুরিয়া, যাদবপুর এইট-বি বাসস্ট্যান্ডের সামনে অবস্থান কর্মসূচি চলবে। ৯ অগস্ট আরজি কর হাসপাতালে ধর্ষণ এবং খুনের ঘটনা ঘটেছিল। সে কথা মাথায় রেখে ৯ মিনিট মৌনীব্রত পালন করবেন অবস্থান বিক্ষোভে অংশগ্রহণকারীরা।

আরজি কর-কাণ্ডে দ্রুত বিচার চেয়ে পথে নামছেন রিকশাচালকেরা। বিকেল ৪টেয় হেদুয়ায় শুরু হবে মিছিল। যাবে কলেজ স্ট্রিট পর্যন্ত। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘তিলোত্তমার বিচারের দাবিতে রিকশা-শ্রমিকদের মিছিল’। প্রতিবাদ শুধু কলকাতা, রাজ্য বা দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকছে না। রবিবার আমেরিকা, ব্রিটেন-সহ বিশ্বের উন্নত এবং উন্নয়নশীল দেশগুলির রাজধানী-সহ একাধিক শহরে বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। প্রতিটি দেশেই স্থানীয় সময় অনুযায়ী বিকেল ৫টায় এই বিক্ষোভ কর্মসূচি শুরু হবে। কোনও কোনও জায়গায় মানববন্ধন কর্মসূচিরও ডাক দেওয়া হয়েছে।

পোস্টার অনুযায়ী আমেরিকার আটলান্টা, শিকাগো, লস অ্যাঞ্জেলস, ফিলাডেলফিয়া, বস্টন, ডালাস, নিউ ইয়র্ক-সহ অন্তত ৭০টি শহরে আরজি কর-কাণ্ডের বিচার চেয়ে প্রতিবাদে শামিল হবেন মানুষ। ব্রিটেনের রাজধানী লন্ডন ছাড়়াও প্রতিবাদ কর্মসূচি হবে ম্যাঞ্চেস্টার, লিভারপুর, ল্যাঙ্কাশায়ারে। ফ্রান্সের রাজধানী প্যারিস, জার্মানির রাজধানী বার্লিন, ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন, স্পেনের রাজধানী মাদ্রিদেও স্থানীয় সময় বিকেল ৫টায় প্রতিবাদে শামিল হবেন সাধারণ মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE