Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Pink Vans

মেয়েদের সুরক্ষায় এ বার প্রতিটি জেলায় টহল দেবে ‘পিঙ্ক ভ্যান’

পুলিশ সূত্রের খবর, এই টহলদারি ভ্যানের প্রত্যেক পুলিশকর্মীই মহিলা। চার জন মহিলা পুলিশকর্মীর থাকার কথা এক-একটি ভ্যানে। যাঁদের মধ্যে এক জন অফিসার এবং বাকিরা কনস্টেবল। ভ্যান চালাবেনও মহিলারা।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫৩
Share: Save:

আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসক-পড়ুয়া তরুণীকে খুন এবং ধর্ষণের ঘটনার পর থেকে রাজ্য জুড়ে মহিলাদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই আবহে প্রতিটি জেলায় মহিলাদের সুরক্ষার কথা মাথায় রেখে মহিলা পরিচালিত টহলদারি ভ্যান চালু করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। যার নাম দেওয়া হয়েছে ‘পিঙ্ক ভ্যান’। ইতিমধ্যে কোচবিহার ও হাওড়া-সহ একাধিক জেলার রাস্তায় নেমেছে এই টহলদারি ভ্যান। রাজ্য পুলিশের এক শীর্ষ কর্তা বলেন, ‘‘আপাতত জেলাগুলিকে একটি করে পিঙ্ক টহলদারি ভ্যান রাস্তায় নামাতে বলা হয়েছে। পরবর্তী সময়ে এই সংখ্যা বৃদ্ধি করা হবে। কিছু জেলা এবং কমিশনারেটে একাধিক পিঙ্ক টহলদারি ভ্যান নামানো হয়েছে।’’ উল্লেখ্য, কলকাতা পুলিশে মহিলা পরিচালিত টহলদারি ভ্যান অনেক বছর ধরেই আছে। যা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় মোতায়েন থাকে।

পুলিশ সূত্রের খবর, এই টহলদারি ভ্যানের প্রত্যেক পুলিশকর্মীই মহিলা। চার জন মহিলা পুলিশকর্মীর থাকার কথা এক-একটি ভ্যানে। যাঁদের মধ্যে এক জন অফিসার এবং বাকিরা কনস্টেবল। ভ্যান চালাবেনও মহিলারা। কোথাও কোনও মহিলা সমস্যায় পড়েছেন, এমন খবর এলে ওই ভ্যান সেখানে পৌঁছে যাবে। গোলাপি রঙের এই ভ্যানগুলির আপাতত জেলা সদরে টহলদারি চালানোর কথা থাকলেও পরে জেলার অন্যত্রও তা মোতায়েন করা হবে বলে পুলিশ জানিয়েছে। সমস্যায় পড়ে কোনও মহিলা ১০০ বা ১১২ নম্বরে ফোন করলেই এই ভ্যান সেখানে চলে যাবে। এ ছাড়া, মহিলাদের কোনও অভাব-অভিযোগ থাকলে প্রথমে নিকটবর্তী থানার পুলিশকর্মীরা তা খতিয়ে দেখবেন। পরে প্রয়োজন পড়লে ঘটনাস্থলে পৌঁছে যাবে পিঙ্ক টহলদারি ভ্যান।

প্রসঙ্গত, এর আগে মেয়েদের সুরক্ষার কথা মাথায় রেখেই তাঁদের নিয়ে উইনার্স বাহিনী চালু করেছিল কলকাতা পুলিশ। পরে প্রায় একশো জনকে নিয়ে উইনার্স বাহিনী তৈরি
করা হয়েছিল প্রতিটি জেলায়। পুলিশের একটি বড় অংশের দাবি, মহিলাদের নিয়ে গঠিত উইনার্স বাহিনী বিভিন্ন জায়গায় মোটরবাইকে টহল দেওয়ার ফলে মেয়েদের উত্ত্যক্ত করার মতো ঘটনার পাশাপাশি বিভিন্ন ধরনের অপরাধও নিয়ন্ত্রণ করা গিয়েছে। এক পুলিশকর্তা জানান, বাইকে চড়ে উইনার্স দল বিভিন্ন জায়গায় এক প্রান্ত থেকে আর এক প্রান্তে নিয়মিত নজরদারি চালায়। আর মহিলাদের নিয়ে গঠিত পিঙ্ক টহলদারি ভ্যানেরও মূল লক্ষ্য হবে, মহিলাদের বিরুদ্ধে অপরাধ দমন করা, মহিলাদের সুরক্ষা সুনিশ্চিত করা এবং রাস্তাঘাটে তাঁদের সাহায্য করা। চলতি সপ্তাহ থেকেই এই টহলদারি ভ্যান রাস্তায় নেমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Police Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE