Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Hospital Incident

আরজি করের আশপাশের এলাকায় জমায়েতের উপর নিষেধাজ্ঞা! আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ নির্দেশিকা

ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ নম্বর ধারা মেনে এই নির্দেশিকা জারি করেছে কলকাতা পুলিশ। কোন কোন এলাকায় এই নিষেধাজ্ঞা বজায় থাকবে তা-ও বিজ্ঞপ্তিতে স্পষ্ট করা হয়েছে।

Kolkata Police imposed BNSS 163 in RG Kar Area

আরজি করের আশপাশের এলাকায় জমায়েতের উপর নিষেধাজ্ঞা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩০
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজ সংলগ্ন এলাকায় বেআইনি জমায়েতের উপর জারি করা নিষেধাজ্ঞার সয়ময়সীমা আরও ১৫ দিন বৃদ্ধি করা হয়। শুক্রবার কলকাতা পুলিশের তরফে বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। ওই এলাকায় শান্তিভঙ্গের আশঙ্কা করেই কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েল এই নিষেধাজ্ঞা বৃদ্ধির কথা জানিয়েছেন। লালবাজারের বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১৬ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর আরজি কর সংলগ্ন এলাকায় পাঁচ জন বা তার বেশি মানুষের বেআইনি জমায়েত করা যাবে না। আইনশৃঙ্খলা বজায় রাখতেই বিশেষ নির্দেশিকা জারি কলকাতা পুলিশের।

ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ নম্বর ধারা (সাবেক ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা) মেনে এই নির্দেশিকা জারি করেছে কলকাতা পুলিশ। কোন কোন এলাকায় এই নিষেধাজ্ঞা বজায় থাকবে তা-ও বিজ্ঞপ্তিতে স্পষ্ট করা হয়েছে। জানানো হয়েছে, শ্যামপুকুর, উল্টোডাঙা ও টালা থানা এলাকায় কয়েকটি রাস্তায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তার মধ্যে রয়েছে— বেলগাছিয়া রোড, জেকে মিত্র রোড ক্রসিং, শ্যামবাজার পাঁচ মাথার মোড়।

আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনাকে কেন্দ্র করে উত্তাল রাজ্য। কলকাতার বিভিন্ন প্রান্তে প্রতিবাদ কর্মসূচি চলছে। ধর্মতলা হোক বা শ্যামবাজার পাঁচ মাথার মোড়— বিভিন্ন রাজনৈতিক দল ধর্না কর্মসূচি করছে। বিভিন্ন জায়গায় প্রতিবাদ মিছিল বার হচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রেই পা মেলাচ্ছেন সাধারণ মানুষ। পাশাপাশি, গত দু’দিন ধরে স্বাস্থ্য ভবনের সামনে জুনিয়র ডাক্তারেরা অবস্থান করছেন। তাঁদের দাবি মানা না পর্যন্ত অবস্থান চলবে, হুঁশিয়ারি দিয়ে রেখেছেন তাঁরা। সেই আবহেই এ বার নতুন করে আরজি কর মেডিক্যাল কলেজ চত্বরে জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করলেন পুলিশ কমিশনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R G kar Incident Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE