Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Puja Bonus

পুজোর আগেই বোনাস পাবেন কলকাতা পুরসভার একশো দিনের কাজের ১৫ হাজার কর্মী

বর্তমানে কলকাতা পুরসভার অধীন প্রায় ১৫ হাজার এই ধরনের কর্মী রয়েছেন। যাদের এই পুজোর বোনাস দেওয়া হবে।

KMC is giving ‘festival bonus’ to 15 thousand and one hundred day workers

—নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪৯
Share: Save:

আরজি কর-কাণ্ডের জেরে বাংলার শারদোৎসব নিয়ে অনেক পরিকল্পনাই ধীর গতিতে এগোচ্ছে। সেই পর্যায়েই এ বার কলকাতা পুরসভায় কর্মরত একশো দিনের কাজের কর্মীদের ‘উৎসব বোনাস’ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। বর্তমানে কলকাতা পুরসভার অধীনে প্রায় ১৫ হাজার এই কর্মী রয়েছেন। যাঁদের এই পুজোর বোনাস দেওয়া হবে।

কলকাতা পুরসভা সূত্রে খবর, আপাতত ঠিক হয়েছে সাড়ে তিন হাজার টাকা করে একশো দিনের কর্মীদের সকলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হবে। পুজোর আগে যাতে সব কর্মীদের অ্যাকাউন্টে এই অর্থ দেওয়া যায়, সেই বিষয়টি নিশ্চিত করবে পুরসভা। ধাপে ধাপে এই অর্থ দেওয়া হবে। এই অর্থ দিতে কলকাতা পুরসভার মোট ১৫ কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে। আরজি কর-কাণ্ড নিয়ে প্রতিবাদের আবহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উৎসবে ফেরার বার্তা দিয়েছেন, যার সমালোচনা করেছে বিরোধীরা। মমতার এমন বার্তার পরেই মেয়র ফিরহাদ হাকিম পুরসভার একশো দিনের কাজে কর্মীদের উৎসব বোনাস দেওয়ার বিষয়ে পদক্ষেপ করেছেন বলেই সূত্রের খবর।

একশো দিনের কাজের প্রকল্পে কলকাতা পুরসভার ১৫ হাজার কর্মী রয়েছে৷ তিনটি ক্ষেত্রে সেই কর্মীরা কাজ করে থাকেন। দক্ষ শ্রমিকরা দৈনিক মজুরি পান ৪০৪ টাকা। অদক্ষ শ্রমিকরা দৈনিক মজুরি পান ৩০৩ টাকা ৷ আর সুপারভাইজারের অধীনে যারা কাজ করেন দৈনিক মজুরি পান ২০২ টাকা করে৷ তবে পুজোর আগে সবাইকে সাড়ে তিন হাজার টাকা করে ‘উৎসব বোনাস’ দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puja Bonus Durga Puja 2024 KMC 100 days worker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE