Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Jadavpur University

নম্বর ‘কারচুপি’ যাদবপুরে

আন্দোলনকারীদের পক্ষে শুভম গঙ্গোপাধ্যায় অভিযোগ করেন, সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগের শিক্ষকদের একাংশ পড়ুয়াদের রাজনৈতিক রং দেখে নম্বর দেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১২
Share: Save:

নম্বর কারচুপির অভিযোগ উঠল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগে এমন হয় বলে অভিযোগ পড়ুয়াদের একাংশের। যার প্রতিবাদে শুক্রবার ঘেরাও, অনশন শুরু করেন তাঁরা। রাতের দিকে কর্তৃপক্ষের কাছে সুবিচারের আশ্বাস পেয়ে তাঁরা আন্দোলনে ইতি টানেন।

আন্দোলনকারীদের পক্ষে শুভম গঙ্গোপাধ্যায় অভিযোগ করেন, সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগের শিক্ষকদের একাংশ পড়ুয়াদের রাজনৈতিক রং দেখে নম্বর দেন। তাঁর অভিযোগ মূলত বাম-মনস্ক শিক্ষকদের বিরুদ্ধে। তিনি জানান, এই নিয়ে ৫০টির বেশি অভিযোগ করেও ফল হয়নি। এ দিন বিভাগীয় প্রধান পার্থসারথি চক্রবর্তীর দফতর ঘেরাও করেন পড়ুয়ারা। পরে শুরু হয় অনশন। শেষে বিভাগীয় বোর্ড অব স্টাডিজ়ের বৈঠক ডাকা হয়। পড়ুয়াদের তরফে রিভিউ করা এবং রিভিউয়ের সময়ে বাইরের বিশেষজ্ঞদের রাখার দাবি তোলা হয়। পড়ুয়ারা আরও দাবি করেন, অভিযুক্ত শিক্ষকদের লিখিত ভাবে ক্ষমা চাইতে হবে।

বৈঠকের পরে বিভাগীয় প্রধান বলেন, ‘‘ফাইনাল সিমেস্টারের পরীক্ষার রিভিউয়ের সময়ে বাইরের এক্সপার্ট থাকবেন। ইন্টারনাল যে সব পরীক্ষা নিয়ে অভিযোগ উঠেছে, সেগুলিও খতিয়ে দেখা হবে। এক শিক্ষককে কারণ দর্শাতেও বলা হয়েছে।’’ তবে রাজনৈতিক আনুগত্য দেখে নম্বর দেওয়ার অভিযোগের বিষয়ে তিনি মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE