Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Engineering College Admission

আসন ভরাতে বিকেন্দ্রীভূত কাউন্সেলিং ইঞ্জিনিয়ারিংয়ে

কেন্দ্রীভূত কাউন্সেলিংয়ের পরেও রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ের আসন কয়েক বছর ধরেই অনেক ফাঁকা পড়ে থাকছে। গত বছর মোট ৩৬ হাজার আসনের মধ্যে প্রায় ২০ হাজার ফাঁকা ছিল।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০৭:২৭
Share: Save:

রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের কেন্দ্রীয়ভাবে কাউন্সেলিংয়ের পরেও রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে বেশ কিছু আসন ফাঁকা রয়ে গিয়েছে। এ বার উচ্চ শিক্ষা দফতরের কারিগরি শিক্ষা বিভাগ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বিকেন্দ্রীভূত কাউন্সেলিংয়ের মাধ্যমে আসন ভরানোর নির্দেশ দিল। ইতিমধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় বিকেন্দ্রীভূত কাউন্সেলিংয়ের বিজ্ঞপ্তি দিয়েও দিয়েছে। কলকাতা বিশ্ববিদ্যালয় চলতি সপ্তাহে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করবে বলে খবর।

কেন্দ্রীভূত কাউন্সেলিংয়ের পরেও রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ের আসন কয়েক বছর ধরেই অনেক ফাঁকা পড়ে থাকছে। গত বছর মোট ৩৬ হাজার আসনের মধ্যে প্রায় ২০ হাজার ফাঁকা ছিল। রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সূত্রে এমন তথ্য জানা গিয়েছিল। এ বার উচ্চ শিক্ষা দফতরের কারিগরি বিভাগের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত কয়েক বছরের মতোই যথেষ্ট সংখ্যক আসন এবারও ফাঁকা পড়ে রয়েছে। তাই সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলি এ বার বিকেন্দ্রীভূত কাউন্সেলিংয়ের মাধ্যমে পড়ুয়া ভর্তি করে নিক।

তবে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানকে ফার্মাসি কাউন্সিল অব ইন্ডিয়া আবার অনুমোদন দেয়নি বলে এই কাউন্সেলিং করাতে পারবে না বলে জানানো হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন রাজীব বন্দ্যোপাধ্যায় সোমবার জানালেন, তাঁদের ক্ষেত্রে এই বিষয়ে কোনও সমস্যা নেই। তাঁদের অনুমোদন আছে এবং কেন্দ্রীভূত কাউন্সেলিংয়ের মাধ্যমে তাঁরা পড়ুয়া ভর্তিও করেছেন। অনুমোদন আছে ইনস্টিটিউট অব ফার্মাসি, জলপাইগুড়িরও।

রাজীব জানালেন, যাদবপুরে ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, স্থাপত্যবিদ্যা সহ মোট আসন ১২৫০। এর মধ্যে ফাঁকা পড়ে রয়েছে সোমবার পর্যন্ত ১৪২টি। এই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই কাউন্সেলিং করার জন্য দিন ধার্য হয়েছে ২৪ থেকে ২৭ সেপ্টেম্বর। অনলাইন আবেদন করা যাবে আজ, মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত। আবেদনকারীদের রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ১০ হাজারের মধ্যে র‍্যাঙ্ক থাকতে হবে। তবে সংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে এমন কোনও বাধা নিষেধ নেই।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সচিব অমিত রায় এ দিন জানিয়েছেন, চলতি সপ্তাহে তাঁরাও এই বিষয়ে বিজ্ঞপ্তি দিতে চলেছেন। মোট ৪১৪ আসনের মধ্যে ফাঁকা রয়েছে ৫০টি আসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

engineering college Admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE