Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Weather Forecast

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি চলবে আরও কয়েক দিন, কবে পরিস্থিতি বদলাবে, জানাল আলিপুর

দক্ষিণবঙ্গ যখন গরমে পুড়ছে, তার ঠিক বিপরীত ছবি উত্তরবঙ্গে। সেখানে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। ১৯ জুন পর্যন্ত বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে।

Representational Image

গরমের দাপটে নাজেহাল দক্ষিণবঙ্গ। —ফাইলচিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:০৫
Share: Save:

গরমের থেকে স্বস্তি মিলবে কবে? কবেই বা দেখা মিলবে বৃষ্টির? দক্ষিণবঙ্গে এখন এটাই সবচেয়ে বড় প্রশ্ন। দক্ষিণবঙ্গের বহু জেলায় গত কয়েক দিন ধরেই তাপপ্রবাহের পরিস্থিতি চলছে। কোথাও কোথাও মাঝে স্থানীয় ভাবে হালকা বৃষ্টি হলেও পরিস্থিতির কোনও বদল হয়নি। ফলে গরমের দাপটে হাঁপিয়ে উঠছেন দক্ষিণবঙ্গবাসী। তবে এখনই এই পরিস্থিতি থেকে মুক্তি মিলছে না, এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, আরও কয়েকটি দিন এই গরমের দাপট সহ্য করতে হবে। ১৮ জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। ফলে এই সময়ের মধ্যে অস্বস্তি আরও বাড়বে। আবহাওয়া দফতর জানিয়েছে, ১৫-১৮ জুনের মধ্যে তাপপ্রবাহের মতো পরিস্থিতি সৃষ্টি হবে পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি সৃষ্টি না হলেও বাতাসে আর্দ্রতা বেশি থাকার কারণে ভ্যাপসা গরম থাকবে।

তবে এই গরমের দাপট কেটে গিয়ে কবে থেকে স্বস্তি মিলবে? এ প্রসঙ্গে আবহাওয়া দফতর আরও জানিয়েছে, ১৯ জুন থেকে পরিস্থিতি বদলাবে। কারণ দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এগিয়ে আসছে। আগামী ১৯-২১ জুনের মধ্যে তা দক্ষিণবঙ্গে ঢুকবে বলে আশা করা হচ্ছে। দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢুকলেই বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হবে।

দক্ষিণবঙ্গ যখন গরমে পুড়ছে, তার ঠিক বিপরীত ছবি উত্তরবঙ্গে। সেখানে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। ১৯ জুন পর্যন্ত বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে। ১৫ জুন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার এবং কোচবিহারের দু’এক জায়গায়। এ ছাড়াও ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং এবং কালিম্পংয়ের কয়েকটি জায়গায়। ১৬ জুন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং এবং কোচবিহারে। ১৭ জুন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং এবং কালিম্পংয়ে। ১৮ জুন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং এবং কালিম্পঙে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Forecast south bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE