Advertisement
০১ জুন ২০২৪
Heatwave Alert

সপ্তাহান্তে আবার তাপপ্রবাহ দক্ষিণের চার জেলায়, সোমে হতে পারে স্বস্তির বৃষ্টি, তার পর কি ঘূর্ণিঝড়?

চলতি সপ্তাহে গরম এবং অস্বস্তি বজায় থাকবে। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াবে। আগামী তিন দিন রাজ্যে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে।

image of summer

সপ্তাহান্তে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে দক্ষিণের চার জেলায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ২১:০৩
Share: Save:

দীর্ঘ দিনের দহনজ্বালা থেকে মাঝে কয়েক দিন স্বস্তি মিলেছিল। আলিপুর আবহাওয়া দফতর বলছে, সেই স্বস্তিতে আপাতত ইতি পড়তে চলেছে। শনি এবং রবিবার তাপপ্রবাহের পূর্বাভাস দক্ষিণবঙ্গের চার জেলায়। আগামী তিন দিন রাজ্যে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। সোমবার থেকে আবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার পর ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে। সেই ইঙ্গিতও দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৩ মে নাগাদ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরের উপর নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে। তার পরের সপ্তাহের শুরুতে সেই নিম্নচাপ অঞ্চল ঘূ্র্ণাবর্তে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ক্রমে সেই ঘূর্ণাবর্ত আরও ঘনীভূত হয়ে উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোতে পারে। অনুকূল পরিবেশ পেলে তা পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে।

চলতি সপ্তাহে গরম এবং অস্বস্তি বজায় থাকবে। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। শুক্রবার পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূমে গরম থাকবে। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণের বাকি জেলাগুলিতেও শুকনো আবহাওয়া থাকবে। শনি এবং রবিবার দক্ষিণবঙ্গের পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব বর্ধমানেও থাকবে গরম। সোমবার দক্ষিণের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বিক্ষিপ্ত ভাবে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে সব জেলার সর্বত্র ঝড়বৃষ্টি হবে না।

বৃহস্পতিবার উত্তরবঙ্গের আট জেলাতে ঝড়বৃষ্টির সম্ভাবনা ছিল। শুক্রবার দার্জিলিং, কালিম্পং ছাড়া উত্তরের বাকি ছয় জেলাতেই থাকবে গরম। আর্দ্রতার কারণে অস্বস্তিও থাকবে। শনিবার দুই দিনাজপুর এবং মালদহে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। দার্জিলিং, কালিম্পং ছাড়া বাকি জেলায় থাকবে গরম। রবি এবং সোমবার উত্তরবঙ্গের আট জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE