Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Biswanath Chowdhury

প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী বিশ্বনাথ চৌধুরী, শোকপ্রকাশ মমতার, সরকারি দফতরে অর্ধদিবস ছুটি ঘোষণা

বাম আমলে প্রায় আড়াই দশক মন্ত্রিত্ব সামলেছেন বিশ্বনাথ। তিনি বালুরঘাট থেকে আরএসপির টিকিটে টানা সাত বার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘ দিন ধরে ভুগছিলেন ক্যানসারে।

রাজ্যের প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী।

রাজ্যের প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৮:২৪
Share: Save:

রাজ্যের প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী প্রয়াত। দীর্ঘ দিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন তিনি। চিকিৎসা চলছিল এসএসকেএম হাসপাতালে। শনিবার সকাল পৌনে ৭টা নাগাদ সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশ্বনাথ। বয়স হয়েছিল ৮৩ বছর। বিশ্বনাথের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শনিবার রাজ্যের সমস্ত সরকারি দফতরে অর্ধদিবস ছুটির ঘোষণা করা হয়েছে।

বাম আমলের মন্ত্রী ছিলেন বিশ্বনাথ। টানা সাত বার বালুরঘাট থেকে আরএসপির টিকিটে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। ৩৪ বছরের বাম শাসনকালের মধ্যে প্রায় আড়াই দশক ধরে মন্ত্রিত্ব সামলেছেন তিনি। ১৯৮৭ থেকে ২০১১ সাল পর্যন্ত রাজ্যের কারা ও সমাজকল্যাণ দফতরের দায়িত্বে ছিলেন তিনি। ১৯৭৭ সালে প্রথম বার বিধায়ক হন বিশ্বনাথ। ২০১১ সালে তৃণমূলের শঙ্কর চক্রবর্তীর কাছে হেরে গিয়েছিলেন তিনি।

কয়েক বছর আগে বিশ্বনাথ ক্যানসার আক্রান্ত হন। তাঁর চিকিৎসা চলছিল শহরের একটি বেসরকারি হাসপাতালে। কিন্তু সেখানে চিকিৎসার খরচ বহন করতে পারছিল না তাঁর পরিবার। দলের পক্ষেও বেসরকারি হাসপাতালে চিকিৎসা চালিয়ে নিয়ে যাওয়া ক্রমশ কঠিন হয়ে পড়ছিল। বিশ্বনাথের অসুস্থতার খবর পেয়ে মুখ্যমন্ত্রী এসএসকেএম হাসপাতালে তাঁর চিকিৎসার বন্দোবস্ত করে দিয়েছিলেন কিছু দিন আগে।

গত সপ্তাহেই বিশ্বনাথের অসুস্থতার খবর পেয়েছিলেন মুখ্যমন্ত্রী। তিনি নিজে এসএসকেএমের সুপারের সঙ্গে যোগাযোগ করেছিলেন বলে খবর। ১৬ জুলাই এসএসকেএমে ভর্তি করানো হয় প্রাক্তন মন্ত্রীকে। সেখানেই শনিবার সকালে মৃত্যু হয়েছে তাঁর। মৃত্যুতে শোকপ্রকাশ করে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করেছেন মমতা।

আরএসপির সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য জানিয়েছেন, বিশ্বনাথের মরদেহ বালুরঘাটে নিয়ে যাওয়া হবে। সেখানেই পরবর্তী কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biswanath Chowdhury CPM RSP Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE