Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, তৈরি হতে পারে নিম্নচাপ! দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, জানাল আলিপুর

হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনাও রয়েছে। তার ফলে সপ্তাহান্তে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৮:২৯
Share: Save:

দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। অবশেষে বৃষ্টির মুখও দেখা গিয়েছে জেলায় জেলায়। বৃহস্পতিবার কলকাতাতেও বৃষ্টি হয়েছে। এই পরিস্থিতিতে সপ্তাহান্তে দক্ষিণের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানাল হাওয়া অফিস। বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনাও রয়েছে চলতি সপ্তাহেই।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে সপ্তাহান্তে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। যদিও বৃষ্টি বেশি দিন স্থায়ী হবে না।

শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। তবে শুক্রবার দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের দু’একটি জায়গায় ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস।

বৃষ্টি চলবে শনিবারও। তবে শনিবার কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি। এই জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও হতে পারে। শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হুগলিতে। এ ছাড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া এবং বাঁকুড়ায় ওই দিন ভারী বৃষ্টি হতে পারে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কেবল বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। আপাতত মৎস্যজীবীদের জন্য কোনও সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের বেশ কিছু অংশে এখনও বর্ষা প্রবেশ করেনি। হাওয়া অফিস জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিনের মধ্যে ওই বাকি অংশেও প্রবেশ করবে মৌসুমি বায়ু। তবে কলকাতায় আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। এ বারের বর্ষায় বৃষ্টির ঘাটতি প্রায় ৭২ শতাংশ। অর্থাৎ, স্বাভাবিকের চেয়ে ৭২ শতাংশ কম বৃষ্টি হয়েছে চলতি মরসুমে। তবে উত্তরবঙ্গে বৃষ্টি চলছে। কিছু দিন আগে সেখানে বন্যা পরিস্থিতিও তৈরি হয়েছিল। উত্তরবঙ্গে সপ্তাহান্তেও বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE