Advertisement
০৮ জুলাই ২০২৪
Bengal Saradha Scam Case

‘১১ বছর পর চার্জশিট?’ সারদা মামলায় ইডিকে ভর্ৎসনা বিচারকের, জমা নথি গৃহীত হল না এখনও

বিচারক ইডিকে ভর্ৎসনা করে প্রশ্ন তোলেন, ১১ বছর পর চার্জশিট কেন জমা পড়ল? বিচারক এ-ও জানান, তিনি আইনি সংস্থার মুখপাত্র নন। আদালতে সারদা মামলা নিয়ে নথি জমা পড়লেও তা গৃহীত হয়নি।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৭:০৯
Share: Save:

সারদা মামলায় তৃতীয় সাপ্লিমেন্টারি চার্জশিট শুক্রবার বিচারভবনে জমা পড়ার পরেই বিচারকের প্রশ্নের মুখে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বিচারক ভর্ৎসনা করে প্রশ্ন তোলেন, ১১ বছর পর চার্জশিট কেন জমা করা হল? ক্ষোভ প্রকাশ করে বিচারক এ-ও জানান, তিনি আইনি সংস্থার মুখপাত্র নন। তাঁকে আগে এই নথি পড়তে হবে। আদালতে সারদা মামলা নিয়ে নথি জমা পড়লেও তা গৃহীত হয়নি।

শুক্রবার বিচারভবনে ইডি মামলার তৃতীয় সাপ্লিমেন্টারি চার্জশিট জমা করে ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে খবর, ৬৫ পাতার চার্জশিটে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের আইনজীবী স্ত্রী নলিনী চিদম্বরমের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ তোলা হয়েছে। এই নিয়ে আদালতে প্রশ্নের মুখে ইডি। ইডি দাবি করেছে, নলিনী দেড় কোটি টাকা নিয়েছিলেন সারদার মূল অভিযুক্ত সুদীপ্ত সেনের কাছ থেকে। এর আগে এই বিষয়ে নলিনী জানিয়েছিলেন, তিনি এক জন আইনজীবী হিসাবে পরামর্শ দেওয়ার বিনিময়ে সারদা সংস্থার থেকে ওই অর্থ ‘কনসালট্যান্সি ফি’ হিসাবে নিয়েছিলেন। যদিও ইডি মনে করছে, ওই অর্থ সেই সময় নলিনীকে দেওয়া হয়েছিল ‘প্রোটেকশন মানি’ হিসাবে। এই নিয়ে প্রশ্ন তুলেছেন বিচারক। তিনি বলেন, ‘‘একজন ট্যাক্স কনসালট্যান্ট (কর সংক্রান্ত পরামর্শদাতা) টাকা নিলে সেটা কী ভাবে দুর্নীতি হয় আমাকে বোঝান? যদি, এক জন অপরাধী তাঁর অপরাধের টাকা থেকে আইনজীবীকে দেন, সেই আইনজীবীও কি টাকা তছরুপে অপরাধী হয়ে যাবেন?’’

এখানেই থামেননি বিচারক। তিনি বলেন, ‘‘এ ভাবে বিশৃঙ্খলা তৈরি হচ্ছে। আপনাদের পদক্ষেপ যথাযথ নয়।’’ ইডি চার্জশিট জমা করলেও তা গৃহীত হয়নি আদালতে। বিচারক জানিয়েছেন, তাঁকে নথি পড়তে হবে আগে। তাঁর কথায়, ‘‘আমি কোনও আইনি সংস্থার মুখপাত্র নই। আমাকে এটা দেখতে হবে।’’ ইডির আইনজীবী পরে আরও একটি তারিখ দেওয়ার আর্জি জানান। তিনি জানান, ওই দিন তাদের তরফে সব প্রশ্নের উত্তর দেওয়া হবে।

ইডি সূত্রে জানা গিয়েছে, নলিনী ওই অর্থ সুদীপ্তের কাছ থেকে নিয়েছিলেন ২০১১-১২ সালে। সেই সময় তাঁর স্বামী চিদম্বরম ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ইডির গোয়েন্দাদের অভিযোগ, ওই অর্থ আইনজীবী নলিনীকে নয়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রী হিসাবে নলিনীকে দিয়েছিলেন সারদা-কর্তা। ইডির এই দাবি নিয়ে প্রশ্ন তুলেছে আদালত।

এর আগে এই সারদা মামলায় ৩৪ জন অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট পেশ করা হয়েছে। ডেকে পাঠিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে অনেককে। তবে নলিনীকে জিজ্ঞাসাবাদ করা হয়নি। নলিনীকে ইডির জিজ্ঞাসাবাদের ব্যাপারে আদালত থেকে স্থগিতাদেশ দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা যাবে না। ইডি নলিনীর বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদের জন্য মেল করে। চিদম্বরম-পত্নীর তরফে একটি তারিখও দেওয়া হয় ইডিকে। কিন্তু শেষ পর্যন্ত সেই জিজ্ঞাসাবাদ আর হয়ে ওঠেনি। একেবারেই নলিনীর বিরুদ্ধে চার্জশিট পেশ করতে চলেছে ইডি। ৬৫ পাতার ওই চার্জশিটে, সারদা মামলায় নলিনীর ভূমিকার পাশাপাশি ১,১০০ পাতার বিভিন্ন প্রামাণ্য নথিপত্রও যোগ করেছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sudipta sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE