Advertisement
০৮ জুলাই ২০২৪
Bengal Saradha Scam Case

সারদা মামলায় অভিযুক্ত চিদম্বরম-পত্নী নলিনী! ৬৫ পাতার ইডির চার্জশিটে কী অভিযোগ তাঁর বিরুদ্ধে?

সারদা মামলায় অভিযুক্ত হিসাবে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের পত্নী নলিনী চিদম্বরমের বিরুদ্ধে চার্জশিট দিতে চলেছে ইডি। ৬৫ পাতার চার্জশিটে নলিনীর বিরুদ্ধে বেশ কিছু অভিযোগের সবিস্তার বর্ণনাও রয়েছে।

নলিনী চিদম্বরম (বাঁ দিকে) এবং সুদীপ্ত সেন।

নলিনী চিদম্বরম (বাঁ দিকে) এবং সুদীপ্ত সেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৫:৪৩
Share: Save:

সারদা মামলায় অভিযুক্ত হিসাবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের স্ত্রী নলিনী চিদম্বরমের বিরুদ্ধে চার্জশিট দিতে চলেছে ইডি। ইডি সূত্রে খবর, ৬৫ পাতার চার্জশিটে নলিনীর বিরুদ্ধে বেশ কিছু অভিযোগের সবিস্তার বর্ণনাও রয়েছে।

ইডি সূত্রে খবর, নলিনী দেড় কোটি টাকা নিয়েছিলেন সারদার মূল অভিযুক্ত সুদীপ্ত সেনের কাছ থেকে। এর আগে এ সংক্রান্ত প্রশ্নের মুখে পড়লে নলিনী জানিয়েছিলেন তিনি একজন আইনজীবী হিসাবে পরামর্শ দেওয়ার বিনিময়ে ওই অর্থ কনসালটেন্সি ফি হিসাবে নিয়েছিলেন। যদিও ইডি সূত্রের খবর, গোয়েন্দারা মনে করছেন, ওই অর্থ সেই সময় নলিনীকে দেওয়া হয়েছিল ‘প্রোটেকশন মানি’ হিসাবে।

কারণ, নলিনী ওই অর্থ সুদীপ্তের কাছ থেকে নিয়েছিলেন ২০১১-১২ সালে। সেই সময় তাঁর স্বামী চিদম্বরম ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ইডির গোয়েন্দাদের অভিযোগ, ওই অর্থ আইনজীবী নলিনীকে নয়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রী হিসাবে নলিনীকে দিয়েছিলেন সারদা প্রধান।

সেই সময় বাংলা-সহ দেশের একাধিক রাজ্যে নিজের ব্যবসা ছড়িয়ে দিচ্ছিলেন সুদীপ্ত। উত্তর-পূর্ব ভারতে ফ্রন্টিয়ার নিউজ চ্যানেল নামে একটি সংবাদ চ্যানেলের সঙ্গে ২০১২ সালে ৪২ কোটি টাকা চুক্তি হয়েছিল সারদা কর্তা সুদীপ্তের। ইডি সূত্রে জানা গিয়েছে, ওই ফ্রন্টিয়ার নিউজ় চ্যানেলের এডিটর মনোরঞ্জনা সিংহই আলাপ করিয়ে দিয়েছিলেন সুদীপ্ত এবং নলিনীর। পরে সম্ভবত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রী-র সঙ্গে সুদীপ্তের পরিচয় আরও বাড়ে। তার কারণ, সেই সময়েই দু’পক্ষের মধ্যে আর্থিক লেনদেনের প্রমাণ পেয়েছে ইডি। যদিও নলিনী ওই অর্থ ‘আইনজীবীর পরামর্শ মূল্য’ হিসাবে নেওয়ার কোনও প্রমাণ দিতে পারেননি।

ইডি সূত্রে জানা যাচ্ছে এই চার্জশিট হল তৃতীয় সাপ্লিমেন্টারি চার্জশিট। এর আগে এই মামলায় ৩৪ জন অভিযুক্তের বিররুদ্ধে চার্জশিট পেশ করা হয়েছে। ডেকে পাঠিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে অনেককে। তবে নলিনীকে জিজ্ঞাসাবাদ করা হয়নি। তার কারণ নলিনীকে ইডির জিজ্ঞাসাবাদের ব্যাপারে আদালত থেকে স্থগিতাদেশ দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা যাবে না। ইডি নলিনীর বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদের জন্য মেল করে। চিদম্বরম-পত্নীর তরফে একটি তারিখও দেওয়া হয় ইডিকে। কিন্তু শেষ পর্যন্ত সেই জিজ্ঞাসাবাদ আর হয়ে ওঠেনি। একেবারেই নলিনীর বিরুদ্ধে চার্জশিট পেশ করতে চলেছে ইডি।

৬৫ পাতার ওই চার্জশিটে, সারদা মামলায় নলিনীর ভূমিকার পাশাপাশি ১১০০ পাতার বিভিন্ন প্রামাণ্য নথিপত্রও জুড়েছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

saradha case nalini chidambaram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE